Food

মাছ-মাংস নয়, এবার টপাটপ বানান আর খান ফুচকার নিরামিষ চপ! রবিবারের বিকেল জমে যাবে

খাবার হোক বা মানুষ একটু অন্যরকম হলেই তা আজকের ইন্টারনেটের যুগে দাঁড়িয়ে ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়াতে। বলা ভালো সোশ্যাল মিডিয়ার সৌজন্যে পৃথিবীর সমস্ত ঘটনাই চোখের নিমেষে ভাইরাল হয়ে যায়! আর সেই সমস্ত ঘটনা ইন্টারনেটের সৌজন্যে আমাদের হাতের মুঠোয় চলে আসে। আর সম্প্রতি সেইরকমই একটি ঘটনা ভাইরাল হয়েছে সোশ্যাল মাধ্যমে।

তবে এবার এটি হল বাঙালির প্রিয় একটি খাবার ফুচকা। যে কোন‌ও বয়সী মানুষ এই খাবারটি খেতে ভালোবাসেন। বলা ভালো ফুচকার মতো এত সুস্বাদু এবং লোভনীয় খাবার খুবই কম আছে। দেশ-বিদেশ সর্বত্রই ফুচকা পাওয়া গেলেও বাংলার ফুচকার জুড়ি মেলা ভার। আলুর পুর সহযোগে তেঁতুল জলে ডুব দেওয়া ফুচকা যখন মুখের ভিতর চালান হয় তখন যেন স্বাদের বিস্ফোরণ ঘটে!

বলা ভালো ফুচকার নাম শুনলেই কেমন যেন মুখের মধ্যে জল চলে আসে। আর খাবার সময় কেউ কি হিসেব করে খায়! যদিও এখন সময়ের সঙ্গে বদলাচ্ছে ফুচকার স্বাদ। এখন তেঁতুল জলের পাশাপাশি জায়গা করে নিয়েছে পুদিনা পাতার জল‌ও। সেইসঙ্গে পাওয়া যাচ্ছে হরেক রকম পুর দেওয়া ফুচকা। এই যেমন কেউ দিচ্ছেন মাছ-মাংসের পুর, কেউ ঢালছেন চকলেট তো কেউ আবার চিজ!

আর ফুচকা নিয়ে এত ভিন্নতার মধ্যেই এবার বাজার কাঁপাতে চলে এসেছে ফুচকার চপ! একেবারে আলু-তেঁতুল জল দিয়েই তৈরি হচ্ছে এই চপের পুর। সেই পুর ফুচকার মধ্যেও পুরে বেসনে চুবিয়ে ফেলা হচ্ছে গরম তেলে। আর তারপর‌ই তৈরি ফুচকার চপ। আর যথারীতি ভাইরাল এই চপ খেতে ভিড় লেগে যাচ্ছে‌। প্রতি পিস ১০ টাকার এই চপ এখন কলকাতা কাঁপাচ্ছে।
navbharat times 100080293
উল্লেখ্য, সল্টলেকে মিলছে এই ফুচকার চপ। এফডি ব্লক সিটি সেন্টারের সামনেই। বলা ভালো বিধাননগর পুরসভার পিছনে। আর সেখানকার একটি তেলেভাজার দোকানেই তৈরি হচ্ছে ভাইরাল ফুচকার চপ।আজকের রবিবারের বিকেলে এই চপ খেতে যেতেই পারেন সল্টলেক।

navbharat times 100080302

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।