জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

তেতো খেতে ভয়! প্রথম পাতে পরিবেশন করুন মশলা করলা ভাজা, রইল সহজ রেসিপি

করলার পুষ্টিগুণ সম্পর্কে সবাই কমবেশি জানেন। তবে অনেকেই করলার তেতো স্বাদ পছন্দ করেন না। সাধারণ করলা ভাজা খেতেও অনেকে বিরক্ত। তাই আজ শিখে নিন চটপটা ও মশলাদার করলা ভাজার সহজ রেসিপি।

উপকরণ

করলা, নুন, হলুদ গুঁড়ো, সরষের তেল, হিং, গোটা জিরে, কালো জিরে, পেঁয়াজ কুচি করে কাটা, আদা বাটা, টমেটো কুচি, রসুন বাটা, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো।

রন্ধন প্রণালী

প্রথমে করলাগুলো ভালো করে ধুয়ে নিন। তারপর গোল করে পাতলা পাতলা করে কেটে নিন। করলার কাটা টুকরোগুলোতে নুন এবং হলুদ মাখিয়ে ১০ মিনিটের জন্য রেখে দিন। এবার কড়াইতে কয়েক চামচ সরষের তেল গরম করুন। তেল গরম হলে তাতে এক চিমটি হিং, গোটা জিরে ও কালো জিরে দিয়ে দিন।

ফোড়ন থেকে সুন্দর গন্ধ আসতে শুরু করলে তাতে পাতলা করে কাটা পেঁয়াজ দিন। মাঝারি আঁচে ৮-১০ মিনিট ধরে পেঁয়াজগুলো ভালো করে ভাজুন। এরপর তাতে ২ চামচ আদা-রসুন বাটা যোগ করুন। আরও ২ মিনিট ধরে ভাজুন। এরপর মিহি করে কাটা টমেটো দিন। এর পরে ধনে গুঁড়ো, ২ চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো এবং হলুদ গুঁড়ো যোগ করুন। স্বাদ অনুযায়ী লবণ দিয়ে মশলাগুলো ভালো করে কষিয়ে নিন।

মশলাগুলো ভালোভাবে কষানো হয়ে গেলে তাতে করলার টুকরোগুলো দিয়ে দিন। করলা এবং মশলাগুলো ভালো করে মিশিয়ে নিন। এরপর ঢাকনা দিয়ে আঁচ কমিয়ে দিন এবং ১০-১২ মিনিট ধরে রান্না করুন। এই সময়ের মধ্যে করলা সেদ্ধ হয়ে যাবে। ব্যস, আপনার মশলাদার চটপটা করলা ভাজা তৈরি হয়ে গেল। এই মশলাদার করলা ভাজা দুপুরের খাবারে প্রথম পাতে পরিবেশন করুন। গরম ভাতের সঙ্গে খেতে খুবই সুস্বাদু। অনায়াসেই ভাত শেষ হবে।

Piya Chanda