Food

ব্রেকফাস্টে বাড়িতেই বানিয়ে নিন চটজলদি সুজি বেসন চিল্লা! খেয়ে, খাইয়ে শান্তি

ব্রেকফাস্ট খুব‌ই গুরুত্বপূর্ণ। কারণ গোটা রাত পেট খালি থাকার পর সকালে কিন্তু সেই খালি পেটকে পর্যাপ্ত খাবার দিতে হয়। আর তাই নিয়ম করে ব্রেকফাস্ট প্রত্যকটি মানুষের জন্যই খুব জরুরি। সকালের ব্রেকফাস্টে কিছু খাবার খান যেখানে মজুত থাকবে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার সব উপাদান। তবে কার্বোহাইড্রেট কিন্তু তুলনায় কম রাখার চেষ্টা করবেন। বরং ফাইবার, প্রোটিন বেশি করে খাবেন। দেখে নিন ৫ স্বাস্থ্যকর ব্রেকফাস্ট রেসিপি। আর সবকটি খাবারই অত্যন্ত পরিমাণ পুষ্টিগুণে ভরপুর।

যে কোনও চিল্লাই শরীরের জন্য হয় অত্যন্ত উপকারী। মুগ ডাল, ওটস কিংবা হোক আটা, বেসন- সুজি দিয়ে খুব সহজেই বাড়িতে বানিয়ে নিন চিল্লা। মূলত এই খাবার বেসন দিয়ে তৈরি হয়। আপনার পছন্দের সবজিও এতে দিতে পারেন। অনেক ধরনের চিলা আছে যেমন মুগ ডাল চিল্লা, লাউ চিল্লা, পেঁয়াজ চিল্লা পনির চিল্লা। আজ শিখব বেসন সুজি চিল্লা।

দেখে নেওয়া যাক সুজি বেসনের চিল্লা বানাতে প্রয়োজনীয় উপকরণ:

১. ২ কাপ বেসন

২. এক কাপ সুজি

৩. তেল – প্রয়োজন হিসাবে

৪. কাঁচা মরিচ- ৪টি (মিহি করে কাটা)

৫. চাট মসলা- ১ চা চামচ

৬. নুন- স্বাদ অনুযায়ী

৭. জোয়ান– ১/২ চা চামচ

প্রনালীঃ বেসন-সুজি চিল্লা তৈরি করতে, প্রথমেই আপনি একটি পাত্রে ২ কাপ বেসন নিন এবং এটি একটি বড় পাত্রে রাখুন। এরপর এতে জল, সুজি, কাঁচ লঙ্কা, চাট মসলা, সবুজ ধনে এবং ক্যারাম বীজ, যেকোনও ধরনের সব্জি যোগ করুন। ভালো করে মেশান। খেয়াল রাখবেন বেসনের ব্যাটার যেন খুব মসৃণ হয়। খুব বেশি পাতলা বা খুব ঘন করবেন না।

এরপর একটি ননস্টিক প্যান নিয়ে তা গরম হতে দিন। এর পর এতে তেল দিয়ে গরম হতে দিন।তারপর এতে ব্যাটার দিন। অল্প আঁচে ভাজুন। মাঝে মাঝে তেল ছড়িয়ে দিন যাতে লেগে না যায়। এরপর চিল্লা সম্পূর্ণভাবে রান্না হয়ে গেলে অন্য দিকে ঘুরিয়ে দিন। এইভাবে কিছুক্ষণ রান্না করুন। এর পরে, আবার উল্টিয়ে দিন। তারপর ভাঁজ করে তুলে নিন। পরিবেশন করুন গরম গরম সস অথবা চাটনি দিয়ে।

Titli Bhattacharya