Food

তেতো নয়, করলার সবচেয়ে সুস্বাদু পদ! না খেলে মিস! জানুন রেসিপি

করলার গুণ আমাদের অজানা নয়। কিন্তু তেতো শুনলেই নাক কুঁচকে যায় অনেকের। এক আষাঢ়ে করলা ভাজা বা করলা আলু ভাজা খেতে খেতে তাঁদের প্রাণ ওষ্ঠাগত। তাই আজ জেনে নিন নতুনত্ব মশালাদার চটপটা করলার রেসিপি।

উপকরণ- করলা, হিং, গোটা জিরে, কালোজিরে, ঝিরিঝিরি করে কাটা পেঁয়াজ, আদা-রসুন বাটা, টমেটো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, স্বাদ মতো নুন,

প্রণালী- প্রথমে করলা ভাল করে ধুয়ে গোল গোল করে কেটে নিন। তাতে নুন-হলুদ মাখিয়ে রেখে দিন। এবার কড়াইতে তেল গরম করে নিন। গরম তেলে দিন অল্প হিং, গোটা জিরে, কালোজিরে দিন। ফোড়ন ফাটতে শুরু করলে পাতলা করে কেটে রাখা পেঁয়াজ দিয়ে দিন। এরপর অল্প আঁচে মিনিট আট-দশ রান্না করুন। এরপর দিয়ে দিন দুই চা চামচ আদা-রসুন বাটা। তারপর আরও ২ মিনিট ভাজুন। এবার দিন মিহি করে কেটে রাখা টমেটো।

এরপর ধনে গুঁড়ো, ২ চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো দিন। এবার দিন স্বাদ মতো নুন। এরপর ভাল করে মশলা কষিয়ে নিন। এরপর করলা দিয়ে দিন। এবার ভাল করে পুরোটা ভাজতে থাকুন। রান্না থেকে জল ছাড়তে শুরু করলে চাপা দিয়ে আঁচ একেবারে কমিয়ে নিন। ১০-১৫ মিনিটের মধ্যে করলা সেদ্ধ হয়ে গেলেই তৈরি মশলাদার চটপটা করলা ভাজি। দুপুরের খাওয়ারের প্রথম পাতে করলা ভাজি বেশ জমে যাবে।

Titli Bhattacharya