Food

গরমে নাজেহাল! শরীর ঠাণ্ডা রাখতে রইল দুধ ঝিঙে, ঝিঙে ট্যাংরার মতো একগুচ্ছ দারুণ ঝিঙের রেসিপি!

রাজ্যজুড়ে বাড়ছে গরম। এই ভ্যাপসা গরমে শরীর হয়ে পড়ছে ক্লান্ত। এই পরিস্থিতিতে শরীরকে তরতাজা রাখতে ঝিঙের জুড়ি মেলা ভার। এই রকম পরিস্থিতিতে প্রয়োজন সেই সমস্ত সবজি বা ফল খাওয়া যাতে রয়েছে প্রচুর পরিমাণে জল। আর জল এবং খনিজের ভান্ডার হল ঝিঙে। ঝিঙে আমাদের শরীরকে ঠান্ডা রাখার পাশাপাশি যোগায় পুষ্টি। তবে ঝিঙে খেতে পছন্দ করেন না অনেকেই। তাই আজ সকলের জন্য রইল ঝিঙের বাহারি রেসিপি। প্রতিটি খাওয়াই খেতে যেমন সুস্বাদু তেমনই পরিশ্রমহীন। তাহলে চলুন জেনে নিই রেসিপিগুলো।

Table of Contents

দুধ ঝিঙে:

উপকরণ:

২৫০ গ্রাম ঝিঙে, ১ টিমটে হিং, ১ টা তেজপাতা, ১ টেবিল চামচ ঘি, ১ টেবিল চামচ জিরা বাটা, আধ চা চামচ গোটা জিরে, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ কাপ দুধ, ১ চা চামচ চিনি, স্বাদ অনুযায়ী নুন

প্রণালী:

প্রথমেই ঝিঙের খোসা ছাড়িয়ে লম্বা লম্বা করে যেতে নিন। এরপর কড়াইয়ে ঘি গরম করে তেজপাতা, গোটা জিরে, হিং ফোড়ন দিয়ে দিন। এরপর কড়াইয়ে ঝিঙে দিয়ে তাতে সামান্য নুন, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে ভেজে নিন। তারপর একটু কষে এলে দুধ এবং চিনি দিয়ে ঢাকনা দিয়ে চাপিয়ে আঁচ কমিয়ে সেদ্ধ হতে দিন। তারপর ঝিঙে ভালো করে সেদ্ধ হয়ে গেলে ওপর দিয়ে ঘি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন দুধ ঝিঙে।

ঝিঙে ট্যাংরা:

১টা ঝিঙে, ৫টা ট্যাংরা মাছ, ১ টা আলু, ১চা চামচ জিরে, ৪টে চেরা কাঁচালঙ্কা, ১ চা চামচ শুকনো লঙ্কা, ১ টেবিল চামচ হলুদ গুঁড়ো, ১ টেবিল চামচ ধনে পাতা কাঁচা, ১ চা চামচ জিরে গুঁড়ো, ২ টেবিল চামচ সাদা তেল, স্বাদ অনুযায়ী লবণ

প্রণালি:

প্রথমেই ঝিঙে এবং আলু লম্বা লম্বা করে কেটে রাখুন। এরপর মাছগুলোতে নুন হলুদ মাখিয়ে কড়াইয়ে তেল গরম করে ভেজে একটি পাত্রে তুলে রাখুন। এরপর ওই তেলেই শুকনো লঙ্কা এবং জিরে ফোড়ন দিয়ে তাতে আলু এবং ঝিঙে দিয়ে ভালো করে নাড়ুন। এরপর কড়াইয়ে সামান্য পরিমাণে নুন এবং হলুদ দিয়ে ভালো করে নেড়ে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর কষানো হয়ে এলে তাতে পরিমাণ অনুযায়ী জল এবং সামান্য পরিমাণে জিরেগুঁড়ো ফের ঢাকা দিয়ে রাখুন কিছুক্ষণ। এরপর সবজিগুলো ভালো করে সেদ্ধ হয়ে এলে আগে থেকে ভেজে রাখা মাছগুলো দিয়ে মিনিটে দুয়েকের জন্য ফের ঢাকা দিয়ে রাখুন। এরপর ঢাকনা খুলে ওপর দিয়ে ধনে পাতা কুচি ছড়িয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ঝিঙের ট্যাংরা।

ঝিঙের শুক্তো:

উপকরণ:

৫০০ গ্রাম ঝিঙে, ২ টো তেজপাতা, ৩ টে ইচ্ছে, ২ চা চামচ রাঁধুনি, ১ চা চামচ আদা বাটা,১ চা চামচ কালো সর্ষে, আধ কাপ দুধ, ১ টেবিল চামচ নারকেল কোরা, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ২ টেবিল চামচ সর্ষের তেল, স্বাদ অনুযায়ী নুন এবং চিনি

প্রণালি:

প্রথমেই ঝিঙে এবং উচ্ছেগুলো লম্বা লম্বা করে কেটে ধুয়ে রাখুন। তারপর আদা বাটা, সামান্য নুন এবং হলুদ দিয়ে সবজিগুলো ভালো করে ভেজে নিন। এরপর কড়াইয়ে তেল গরম করে তাতে কালো সর্ষে, তেজপাতা, রাঁধুনি দিয়ে তাতে উচ্ছে এবং ঝিঙে দিয়ে ভালো করে নাড়ুন। এবার কষানো হয়ে এনে আধ কাপ দুধ এবং ওপর থেকে নারকেল কোরা ছড়িয়ে দিয়ে ঢাকা দিয়ে রাখুন। সবজিগুলো সেদ্ধ হয়ে এলে সামান্য চিনি দিয়ে পরিবেশন করুন ঝিঙে শুক্তো।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী।