জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

এই গরমে শরীর ঠান্ডা রাখতে পোস্ত দিয়েই বানিয়ে ফেলুন হালুয়া, রইল রেসিপি

পোস্ত বাঙালিদের কাছে অত্যন্ত প্রিয়। আলু পোস্ত, পটল পোস্ত, পোস্ত বাটা দিয়ে এক থালা ভাত খেয়ে নিতে পারবেন এমন অনেকেই আছেন। এমনকি মাছ মাংসেও খাওয়ার স্বাদ বাড়াতে অনেকেই ব্যবহার করে থাকেন পোস্ত। কিন্তু পোস্ত দিয়ে তৈরি ডেজার্ট বানানোর পদ্ধতি অনেকেরই অজানা। অতি বড় পোস্তপ্রেমীও জানেন না পোস্তর ডেজার্টের স্বাদ কেমন হয়। তাহলে চলুন আর দেরি না করে এবার বানিয়ে ফেলা যাক পোস্তর হালুয়া। কিন্তু কিভাবে? রইল রেসিপি।

উপকরণ:

তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন পোস্ত দিয়ে এই ডেজার্ট। এই ডেজার্টটি বানানোর জন্য প্রয়োজন পড়বে- ১৫০ গ্রাম পোস্ত, ১.৫ লিটার দুধ, ৩,৪টে এলাচ, ১০০ গ্রাম কাজু বাদাম, ১৫০ গ্রাম ঘি, ২০০ গ্রাম চিনিl

প্রণালি:

প্রথমে একটি গ্লাস জল নিয়ে তাতে ১৫ থেকে ২০ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন পোস্ত। তারপর জল থেকে ছেঁকে নিন পোস্ত। এবার একটি পাত্রে দুধ ঢেলে নিয়ে তাতে আগে থেকে ছেঁকে রাখা পোস্ত দিয়ে ভিজিয়ে রাখুন প্রায় ৪ থেকে ৫ ঘন্টা। অন্যদিকে একটি আলাদা পাত্র নিয়ে তাতে কাজু বাদাম রাখুন অন্তত ১ ঘণ্টা। তবে কাজু বাদাম না থাকলে এক্ষেত্রে সাধারণ বাদামও ব্যবহার করতে পারেন।

বাদাম ও পোস্তর দানা দুটোই ফুলে উঠলে বাদামের খোসা ছাড়িয়ে নিন। এবার পোস্তর দানা মিক্সিতে দিয়ে একটি ঘন এবং মিহি পেস্ট তৈরি করে নিন। এরপর গ্যাসে প্যান বিষয়ে তাতে দিয়ে দিন ঘি। ঘি গরম হলে প্যানে দিয়ে দিন বাদাম এবং পোস্ত। তারপর সামান্য ভেজে নিন পোস্ত এবং বাদাম।

কিছুক্ষণ পর লক্ষ করবেন মিশ্রণটি সমস্ত ঘি শুনিয়ে নেবে। মিনিট দশেক একটানা নাড়তে থাকুন যতক্ষণ না এর রঙ গাঢ় হচ্ছে। তারপর প্যানে দিয়ে দিন দুধ এবং ভালো করে নাড়তে থাকুন। দুধ ভালো করে শুকিয়ে এনে প্যানে চিনি যোগ করে নাড়তে থাকুন। ৪-৫ মিনিট নেড়ে নিন। তারপর গ্যাস বন্ধ করে দিন। পোস্তর হালুয়া একবারে তৈরি। এবার মনপসন্দ জিনিস দিয়ে গার্নিশ করে ঠান্ডা করে পরিবেশন করুন।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।