Food

এই ভয়ঙ্কর গরমের হাত থেকে বাঁচতে বানিয়ে ফেলুন লাউ দিয়ে মুরগির ঝোল, রইল দারুণ রেসিপি

রেমালের গমনের পরেও কমেনি তাপমাত্রা। বিভৎস গরমে নাজিহাল হয়ে উঠেছে বঙ্গবাসী। দিনে দিনে আরও বেড়ে চলেছে তাপমাত্রা। কিন্তু এই গরমেও তো ইচ্ছা করে কিছু ভালো মন্দ খেতে, তাই না! তবে খালি জিভের কথা ভাবলেই তো হবে না, পেটের খেয়ালও তো রাখতে হবে। এই গরমে একটু একদিন ওদিন খাওয়ার খেলেই হবে শরীর খারাপ। বিশেষ করে এরকম গরমে খুব বেশি ঝাল, তেল, মশলা জাতীয় খাওয়ার তো একেবারেই ঠিক শরীরের জন্য।

তাহলে উপায়? মুরগির ঝোল কি খাবেন না? হ্যাঁ পেঁপে দিয়ে পাতলা ঝোল করতেই পারেন তবে সেটা একঘেয়ে রান্না। তাহলে চলুন একবার একটু স্বাদ বদল করে যাক। এবার বাড়িতেই সহজ উপায়ে বানিয়ে ফেলুন লাউ দিয়ে মুরগির ঝোল। শুনতে অদ্ভুত লাগলেও খেতে কিন্তু দারুণ স্বাদ। আর শরীরও ভালো রাখবে। এই গরমে লাউ খেলে ঠান্ডা থাকবে পেট। তাহলে আর দেরি কেন চটজলদি বানিয়ে ফেলুন এই রেসিপিটি।

উপকরণ:

কি কি উপকরণ লাগবে লাউ দিয়ে মুরগির ঝোল বানানোর জন্য? চলুন জেনে নেওয়া যাক- বড় বড় করে কাটা লাউ, হাড়-সহ মুরগির মাংস, পেঁয়াজ কুচি, রসুন বাটা, আদা বাটা, ধনে পাতা, মরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, ভাজা জিরে গুঁড়ো, তেজ পাতা, গরম মশলা গুঁড়ো, কাঁচা লঙ্কা, স্বাদ অনুযায়ী লবণ, পরিমাণ অনুযায়ী সর্ষের তেল

প্রণালি:

প্রথমে লাউটি ধুয়ে দিয়ে কিউব করে কেটে নিন। মাংসের সঙ্গে যখন দিচ্ছেন একটি বড় টুকরো করে কাটবেন। কেউ কেউ আবার খোসা সুদ্ধ লাউ পছন্দ করেন আবার কেউ কেউ খোসা ছাড়া, আপনাদের যেভাবে ভালোলাগে সেইভাবে কেটে নেবেন। এবার কড়াইয়ে নিয়ে দিন তাতে তেল গরম করে নিন। তেল গরম হয়ে গেলে পেঁয়াজ কুচি আর দুটো তেজপাতা। এবার একে একে আদা বাটা, রসুন বাটা, মরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ভাজা জিরে গুঁড়ো এবং সামান্য পরিমাণে নুন দিয়ে ভালো করে কষিয়ে নিন।

এবার টেস্ট ব্যালেন্স করার জন্য জন্য দিয়ে দিন সামান্য পরিমাণে চিনি। কিছুক্ষণ পর লক্ষ্য করবেন মশলা ভালোভাবে কষে গেলে শেখেন থেকে তেল বেরিয়ে আসবে। এরপর কড়াইয়ে দিয়ে দিন আগে থেকে ধুয়ে রাখা মাংস। একটু একটু করে ঢাকা দিয়ে কষিয়ে নিতে থাকুন। প্রয়োজন অনুযায়ী একটু জলও দিয়ে দিতে পারেন। মাংস খুব বেশি পরিমাণে শুকাতে শুরু করলে দিয়ে দিন কাঁচালঙ্কা এবং লাউয়ের টুকরোগুলো। এবার কড়াই ঢাকা দিয়ে রাখুন ১০-১৫ মিনিট।

লাউ সেদ্ধও হয়ে জল ছাড়তে শুরু করলে প্রয়োজন বুঝে পরিমাণ অনুযায়ী জল দিয়ে দিন কড়াইয়ে। তারপর ফুটিয়ে নিন প্রায় ১৫ মিনিট। নামানোর ঠিক আগে আঁচ বন্ধ করে ফুটন্ত কড়াইতেই উপর দিয়ে ছড়িয়ে দিন ধনে পাতা কুচি। এরপর গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই লাউ দিয়ে মুরগির মাংসের রেসিপি। খেয়ে কিন্তু হবে দারুণ।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।