জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

নিরামিষের দিনে ১০ মিনিটেই বানিয়ে ফেলুন টোম্যাটো পোস্ত, রইলো চটজলদি রেসিপি

মঙ্গলবার অনেকেই নিরামিষ খান। এমন দিনে নিরামিষ বা চটজলদি রান্না করা যাবে এমন রেসিপির খোঁজ করছেন? জেনে নিন সহজ সহজ টোম্যাটো পোস্তর রেসিপি (Tomato Posto Recipe)

টোম্যাটো ও পোস্তের স্বাস্থ্যগুণ

টোম্যাটোর মধ্যে থাকা পটাশিয়াম রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। রক্তচাপ নিয়ন্ত্রণ করে। প্রতিদিনের ডায়েটে টোম্যাটো স্যালাড বা তরকারি রূপে থাকলে হার্ট অ্যাটাক, স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।

রান্নার আরেকটি উপকরণ পোস্ত। রান্নার স্বাদ বাড়াতে পোস্তর জুড়ি মেলা ভার। পোস্ত স্বাস্থ্যর দিক থেকেও অত্যন্ত উপকারী। পোস্ততে থাকে খনিজ ও ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ পোস্ত নানাভাবে আমাদের হার্ট ও সার্বিক স্বাস্থ্যে ইতিবাচক প্রভাব ফেলে।

উপকরণ- টোম্যাটো, সর্ষের তেল, পোস্ত, কাঁচালঙ্কা।

প্রণালী- প্রথমে টোম্যাটোগুলি ভাল করে ধুয়ে টুকরো টুকরো আকারে কেটে নিন। এবার পোস্ত ও কাঁচালঙ্কা একসঙ্গে বেটে নিন। অপরদিকে কড়াইতে সরষের তেল দিয়ে নুন দিয়ে টোম্যাটো ভেজে উপর দিয়ে পোস্তবাটা ও সামান্য জল দিয়ে ভাল করে সেদ্ধ করে নিন। তেল ছেড়ে এলে চিরে রাখা কাঁচালঙ্কা দিয়ে মানিয়ে নিন টোম্যাটো পোস্ত। গরম ভাতে এই পদ রীতিমতো জিভে জল আনবে আপনার। একই সঙ্গে কিন্তু আবার স্বাস্থ্যকরও বটে। আর তাই একবার বানিয়েই ফেলতে পারেন এই দারুণ সুস্বাদু এবং উপকারী টোম্যাটো পোস্ত।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।