Food

লাউ দিয়ে কোফতা কারি বানিয়েছেন আগে? গ্যারান্টি রোজ খেতে চাইবে সবাই

বাঙালি বড্ড বেশি পরিমাণে আমিষ প্রিয়। ‌ তবে কিছু কিছু দিনে নিরামিষ খেতে হয় বৈকি। যদিও সেই দিন খাবার ইচ্ছে যে খুব বেশি থাকে এমনটা নয়। ‌তবে প্রায় সব হিন্দু ঘরেই প্রতি বৃহস্পতিবার নিষ্ঠা ভরে লক্ষ্মী পুজো করা হয়। অনেক বাড়িতেই আবার এই দিন নিরামিষ খেয়ে থাকেন। বাঙালির মাছ-মাংস প্রিয় হলেও এমন কিছু নিরামিষ পদ আছে যা অনায়াসে আমিষ খাবারকে টেক্কা দিতে পারে।মা-ঠাকুমাদের হাতের এমনই একজন জনপ্রিয় নিরামিষ পদ আজ আপনাদের সঙ্গে ভাগ করে নেব।‌ চলুন দেখে নেওয়া যাক লাউয়ের কোফতা কারি বানানোর রেসিপি

উপকরণঃ লাউ: ১ বড় বাটি (কুরে নেওয়া)
আলু: ২টি বড় সাইজের(সিদ্ধ করে মাখা)
আদা বাটা: ২ চা চামচ
কাঁচালঙ্কা কুচি: ২ চা চামচ
নারকেলের দুধ: ১ কাপ
নুন ও চিনি: স্বাদমতো
সাদা তেল: পরিমাণ মতো
বেসন: ২ টেবিল চামচ
চালের গুঁড়ো: ২ টেবিল চামচ
খোয়া ক্ষীর: ১/২ কাপ(কুরে নেওয়া)
ধনে গুঁড়ো: ১ চা চামচ
জিরে গুঁড়ো: ২ চা চামচ
হলুদ গুঁড়ো: ১/২ চা চামচ
কাশ্মিরী লঙ্কা গুঁড়ো: ২ চা চামচ
গরম মশলা গুঁড়ো: ১ চা চামচ
ঘি: পরিমাণ মতো

রন্ধন প্রণালী: প্রথমেই লাউ ভালো করে কুরে নিন। এ বার ওই কুরিয়ে রাখা লাউ নুন মাখিয়ে ১ ঘণ্টা রেখে দিন। এর ফলে লাউয়ের সমস্ত জল বেরিয়ে আসবে। এবার হাতের সাহায্যে জল একেবারে চেপে চেপে বের করে নিন। এর পর লাউয়ের সঙ্গে সিদ্ধ আলু, চালের গুঁড়ো, কাঁচালঙ্কা, বেসন, ধনে গুঁড়ো, পরিমাণ মতো নুন ও চিনি দিয়ে ভালো করে মেখে নিন।

এবার ওই মিশ্রণটি থেকে কোফতার মতো করে মন্ড তৈরি করুন। এবার ওই মন্ডগুলি ছাঁকা তেলে ভেজে তুলে রাখুন। এ বার একটি কড়াইতে ২ টেবিল চামচ তেল গরম করে তাতে আদা বাটা, হলুদ, লঙ্কা, জিরে দিন। এবার নুন ও মিষ্টি দিয়ে ভালো করে কষুন।‌ এবার মশলা থেকে তেল ছেড়ে গেলে নারকেলের দুধ ও খোয়া ক্ষীর দিন। ভালোভাবে ফুটে গেলে তার মধ্যে দিয়ে দিন আগে থেকে ভেজে রাখা কোফতাগুলো দিয়ে আরও ২ মিনিট মতো ফুটিয়ে নিন। এই পদটি একটু মিষ্টি মিষ্টি হবে। তাই নুন এবং চিনি চেখে দেখে নেবেন। এবার ওপর থেকে অল্প একটু গরম মসলা এবং ঘি ছড়িয়ে নামিয়ে নিন।

Titli Bhattacharya