Food

আলু, বেগুন এমনকি ইলিশ মাছের লেজ ভর্তাও তো খেলেন! এবার ট্রাই করুন ইউনিক রেসিপি! নারকেল ভর্তা

এপার বাংলায় ভর্তার সেই রকম চল না থাকলেও ওপার বাংলায় কিন্তু প্রচুর রকমের ভর্তা মেলে। সে শুঁটকি ভর্তা থেকে কালোজিরে ভর্তা, ডাল ভর্তা, টমেটো ভর্তা, ইলিশ মাছের লেজ ভর্তা, ডিম-আলু ভর্তা, কাঁচা লঙ্কার ভর্তা, বাদাম ভর্তা সে হরেক রকম আইটেম!

আর ওপার বাংলার দেখাদেখি কিন্তু এখন এপার বাংলাতেও ভীষণ রকমের জনপ্রিয় এই সমস্ত সমস্ত ভর্তাগুলি। আর বাঙালির গরম ভাতের সঙ্গে ভর্তা হলে জমেও কিন্তু বেশ। শুধু ভাত দিয়ে শুকনো শুকনো এই খাবার খেতে পছন্দ করেন বহু মানুষ। এমনকি মাংস দিয়েও ভর্তা বানানো যায়। আর এই তালিকায় রয়েছে সবার প্রিয় নারকেলের নামও। অত্যন্ত সহজে আপনি তৈরি করে নিতে পারেন সুস্বাদু নারকেলের ভর্তা। গরম ভাতে কিন্তু জমে যাবে। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ:

কোরানো নারকেল- ১/২ কাপ

পেঁয়াজ কুচি- ৩ টেবিল চামচ

শুকনো লঙ্কা- ৫টি বা (ঝাল অনুযায়ী)

লবণ- পরিমাণমতো

চিনি- নাম মাত্র

রন্ধন প্রণালীঃ প্রথমেই একটি ভালো নারকেল কুরিয়ে নেবেন। এবার একটি প্যানে অল্প তেলে ভেজে বা শুকনো কড়াইতে নেড়ে নেবেন। এবার মিক্সিতে শিল-নোড়ায় কোরানো নারকেল, পেঁয়াজ, শুকনো লঙ্কা এবং নুন, চিনি সব একসঙ্গে ভালো করে বেটে নিন। ব্যস, তৈরি হয়ে গেল নারকেলের ভর্তা। এবার গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন। গরম ভাতের সঙ্গে এই ভর্তা মুখে দিলে স্বাদে মন মাতোয়ারা হয়ে যাবে।

Titli Bhattacharya