Connect with us

    Food

    নিরামিষ দিনের সঙ্গী হোক পনির পোস্ত! খেতে কিন্তু হয় একঘর

    Published

    on

    শনিবার, মঙ্গলবার বা বৃহস্পতিবারের দিনে বাড়িতে পনিরের কদর একটু বেড়ে যায়। কারণ এই দিনগুলিতে আসলে বহু মানুষই নিরামিষ খাবার খেয়ে থাকেন। আর এই দিনগুলোতে দুপুরের রান্নার পদে ভাত, ডাল ছাড়া আর যে কি পদ রান্না করা হবে তা নিয়ে এক প্রকার চিন্তায় থাকেন বাড়ির কর্ত্রীরা।‌ আর তাই বাড়িতেই বানিয়ে ফেলুন পনিরের পোস্ত।

    উপকরণ: পনির, পোস্ত বাটা, নারকেল বাটা বা কোড়া,চিনি, সরষের তেল বা সাদা তেল, গোটা কাঁচালঙ্কা এবং কাঁচালঙ্কা বাটা, পাঁচ ফোড়ন, নুন (পনিরের পরিমাণের ওপর নির্ভর করে সমস্ত মশলা নেবেন)

    রন্ধন প্রণালীঃ প্রথমেই কড়াইতে ৪ টেবিল চামচ তেল দিয়ে দিন এবার ওই তেলে পনিরগুলি হালকা করে ভেজে তুলে নিন। এবার কড়াইতে আর‌ও একটু তেল দিয়ে তার মধ্যে পাঁচ ফোড়ন ও কাঁচা লঙ্কা দিয়ে দিন। অল্প একটু নেড়ে নিয়ে তার মধ্যে পোস্ত বাটা, নারকেল বাটা ও অল্প পরিমাণ লঙ্কা বাটা দিয়ে দিন (ঝাল স্বাদ অনুযায়ী)।

    এরপর তার মধ্যে পরিমাণ মতো নুন, চিনি ও অল্প পরিমাণ জল দিয়ে ভালো করে কষুন। মিশ্রনটি কষানো হয়ে এলে তার মধ্যে আগে থেকে ভেজে রাখা পনির দিয়ে দিন। এরপর, ভাল করে কষুন। শুকনো হয়ে তেল ছাড়লে আপনার রান্না তৈরী। তবে রান্নাটি হয়ে আসার ২ মিনিট আগে আর‌ও ভাল স্বাদের জন্য ১ টেবিল চামচ সর্ষের তেল উপর দিয়ে ছড়িয়ে দিতে ভুলবেন না।