Food

এই শীতে বানিয়ে ফেলুন সম্পূর্ণ অন্যরকম ফুলকপির পায়েস! একবার খেলে বারবার খেতে মন চাইবে! দেখে নিন রেসিপি

শীতের দিনে পিঠে পুলি, পায়েস খেতে মন চায় সবার। সবাই আয়েশ করে এই মিষ্টান্ন গুলো উপভোগ করেন। বিশেষ করে শীতে খুব ভালো গুড় পাওয়া যায় আর নলেন গুড় দিয়ে পায়েস তো বাঙালির অন্যতম প্রিয় খাবার। বিশেষ করে চালের পায়েস বাঙালির অন্যতম পছন্দের।

তবে চালের পায়েসের পাশাপাশি সিমুইয়ের পায়েস, লাউয়ের পায়েস‌ও বাঙালির পছন্দের। তবে আজ এক সম্পূর্ণ ভিন্ন পায়েসের কথা বলব। এই পায়েসের নাম হয়ত খুব কম মানুষ‌ই শুনেছেন। ফুলকপির পায়েস। হ্যাঁ সব্জি দিয়ে রান্না করা এই পায়েস খেতে দারুণ হয়।

চলুন দেখে নেওয়া যাক রন্ধন প্রণালী: ৩টে ফুলকপি, ৫০০ গ্রাম লিকুইড দুধ, ৩০ গ্রাম খোয়া ক্ষীর, ১/২ কাপ চিনি, ১ চা চামচ ঘি, ১ টা তেজপাতা, ২ এলাচ, ১০-১২ টা কাজু

রন্ধন প্রণালীঃ প্রথমেই ফুলকপি পিস করে কেটে নিয়ে নুন দিয়ে জলে ভাপিয়ে নিন। এরপর বোঁটা বাদ দিয়ে শুধু ফুলকপির ফুলটা গ্রেট করে নিন।

অন্যদিকে দুধ ফুটতে দিন। দুধ ঘন করে নিতে হবে।এরপর গ্যাসে প্যান বসিয়ে তার মধ্যে ঘি গরম করে তার মধ্যে তেজপাতা আর ছোট এলাচ দিয়ে নেড়ে নিয়ে ফুলকপি দিয়ে ২-৩ মিনিট ভালো করে ভেজে নিতে হবে।

এবার ভাজার পর তার মধ্যে ঘন দুধ দিয়ে দিতে হবে। দুধ ফুটে উঠলে দিয়ে দিতে হবে খোয়া ক্ষীর আর কাজু বাদাম। ১০মিনিট মতো মাঝারি আঁচে রান্না করতে হবে।এবার দুধ আর‌ও ঘন হয়ে এলে তার মধ্যে দিয়ে দিতে হবে চিনি। চিনি দেওয়ার পর সমানে নাড়তে হবে তলায় ধরে না যায়। এবার সবটা ঘন হয়ে এলে এলাচ গুঁড়ো দিয়ে গ্যাস বন্ধ করে নামিয়ে নিতে হবে।এরপর পরিবেশন করুন দারুণ স্বাদের ফুলকপির ক্ষীর।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।