Connect with us

    Food

    শীতকাল মানেই কমলা লেবু! আর এই শীতে বানিয়ে ফেলুন দারুণ সুস্বাদু ‘ক্ষীর কমলা!’

    Published

    on

    kheer komola

    শীতকাল মানেই হরেক রকম সবজি, ফলের সমাহার। যাকে রংবেরঙের সবজি। আর সেইসঙ্গে শীতে ফলের রাজা কমলা লেবু। তবে শুধুমাত্র ফল হিসেবে নয়। বিভিন্ন রান্নাতেও ব্যবহার করা হয় কমলা লেবু।

    তবে শুধুমাত্র তাই নয়! মিষ্টি জাতীয় বিভিন্ন উপাদেয় পদ তৈরীতেও কমলালেবুর জুড়ি মেলা ভার! আর তাই আজ আপনাদের সঙ্গে শেয়ার করব একটি দারুণ পদ। যা তৈরী হয় কমলা লেবু দিয়ে। ক্ষীর কমলা।

    প্রথমেই পরিমাণ মতো দুধ গ্যাসে ফুটতে বসান। এবার দুটো কমলালেবু নিয়ে বীজ ছড়িয়ে কোয়া বের করে নিন। এরপর কোয়ার উপরের সাদা পাতলা আস্তরণ ছাড়িয়ে শুধুমাত্র কোয়া বের করে নিন।

    চার চামচ দুধ একটি বাটিতে তুলে নিয়ে দুধ ঘন করুন। দুধের মধ্যে মিশিয়ে দিন কিছুটা খোয়া ক্ষীর ও এলাচ গুঁড়ো। আর স্বাদমতো চিনি।আর তুলে রাখা ওই দুধে এক চামচ কর্নফ্লাওয়ার গুলে রাখুন। সেটা দুধে দিয়ে দিন। ভালো করে নাড়তে থাকুন। এবার ঘন হয়ে গেলে দুধ নামিয়ে নিয়ে ঠান্ডা করে নিতে হবে। দুধ একদম ঠান্ডা হলে খুব আলতো করে কমলার খোসা গ্রেট করে দিয়ে দিন।

    এবার মিশিয়ে দিন অনেকটা পরিমাণে কমলালেবুর কোয়া। দিন কিছু ড্রাই ফ্রুটস। ফের ভালো করে মিশিয়ে ফ্রিজে ঢুকিয়ে দিন। ওপর থেকেও ছড়িয়ে দিন কমলালেবুর কোয়া। এই পদটি ঠান্ডা ঠান্ডা খেতেই ভালো লাগে। আর খেতেও কিন্তু দুধর্ষ। এই শীতে বানাতে ভুলবেন না।