Connect with us

    Food

    Recipe: নামমাত্র মশলায় বানিয়ে ফেলুন শীতের সবজি চচ্চড়ি! এক তরকারিতেই খেয়ে ফেলবেন সব ভাত

    Published

    on

    photo 2

    শীতের মরশুম মানেই বিভিন্ন সবজির সমাহার। রংবেরঙের সবজি দেখে যেমন চোখে আরাম লাগে তেমন‌ই এই সব্জি পেটের জন্য‌ও আরামদায়ক। আর আজ নিরামিষ দিনে এই সমস্ত সব্জি দিয়ে চটজলদি বানিয়ে ফেলতে পারেন এমন এক তরকারি যা দিয়ে এক নিমেষে উঠে যাবে এক থালা ভাত। আর এই পদটি রান্নার জন্য লাগেনা খুব বেশি মশলাও।

    চলুন দেখে নেওয়া যাক শীতের সবজি দিয়ে চচ্চড়ি বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : আলু, বেগুন, মুলো, পালং শাক, মটরশুঁটি, শিম, মিষ্টি কুমড়ো, গাজর, ফুলকপি, বড়ি, কাঁচা লঙ্কা, পাঁচফোড়ন, গোটা শুকনো লঙ্কা, টমেটো, নুন, হলুদ, সর্ষের তেল, চিনি, লঙ্কার গুঁড়ো

    প্রথমেই কড়াইতে আলু, কুমড়ো, মুলো, ফুলকপি, শিম, গাজর দিয়ে কম আঁচে ভেজে নিন একসঙ্গে, দিয়ে দেবেন নামমাত্র নুন। এরপর এর মধ্যে একটা টমেটো কুচি, কাঁচা লঙ্কা, পালং শাক, আর আগে থেকেই ভেজে রাখা বড়ি দিয়ে দিন। এবার হলুদ গুঁড়ো ও লঙ্কার গুঁড়ো মিশিয়ে নিন, দিন স্বাদমতো চিনি। এবার আঁচ কমিয়ে চাপা দিয়ে ১০ মিনিট রান্না হতে দিন।

    এই সবজি থেকে যে জল বের হবে তাই দিয়েই রান্নাটা হয়ে যাবে। আলাদা করে জল দেওয়ার প্রয়োজন হবে না। এবার ১০ মিনিট পর ঢাকনা খুলে তার মধ্যে ভেজে রাখা আলু এবং বেগুন দিয়ে আবার‌ও চাপা দিয়ে দিন। পাঁচ সাত মিনিট রাখার পর জল শুকিয়ে মাখোমাখো হয়ে এলেই নামিয়ে নিন আর গরম গরম ভাতের সঙ্গে বা রুটির সঙ্গে পরিবেশন করুন শীতের এই উপাদেয় রেসিপি।