জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

Lifestyle

পুজোয় পেটপুজোয় বেড়েছে ওজন? এই যাদুকরী টিপসে ফিগার হবে ‘অনুরাগের ছোঁয়া’র দীপার মতো

শরীরের মেদ কমানো নিয়ে বেশ ভালো রকম চিন্তায় থাকেন নারী-পুরুষ উভয়‌ই।‌ কিছু খেলেই মনে হয় এই যেন ওজন বেড়ে গেল। তবে বাঙালির সবচেয়ে বড় উৎসব শারদ উৎসবের সময় ভুরিভোজ তো অবশ্যম্ভাবী। শরীরের চিন্তা করতে করতে কি মানুষ তবে খাওয়া দাওয়া ছেড়ে দেবে তা তো আর হয় না। আর তাই পুজো পরবর্তী মেদ ঝরানোর দারুণ উপায় হচ্ছে ডায়েটিংয়ের পাশাপাশি ‘ডিটক্স ওয়াটার’ (Detox water)

এই জল কিন্তু ম্যাজিক দেখাতে পারে। তবে শুধুমাত্র ওজন কমানো নয়, ডিটক্স ওয়াটার খেলে ত্বক হয়ে উঠবে ঝলমলে, বলিরেখার দেখা মিলবে না। অ্যাসিডিটির সমস্যা কমে যাবে। কমবে হজম জনিত সমস্যা। বেশ কিছু মরশুমী ফল দিয়েই আপনি বানিয়ে ফেলতে পারেন এই কার্যকরী জল। এই জল তৈরি করে ফ্রিজে রেখে দিন। সকালে উঠে জল ছেঁকেও খেতে পারেন, আবার ফলসমেত খেলেও কোনও সমস্যা নেই৷ গোটা দিন ধরে অল্প অল্প করে এই জল খেয়ে ফেলতে হবে।

দেখে নিন কয়েকটি ডিটক্স ওয়াটার তৈরির পদ্ধতি

১. আপেল আর দারচিনি ডিটক্স ওয়াটার:

প্রথমেই পাতলা পাতলা করে একটি আপেল কেটে নিন। নিয়ে নিন দেড় ইঞ্চি লম্বামাপের দারচিনির টুকরো। ৫০০ মিলি জলে ৩-৪ টুকরো আপেল আর এক টুকরো দারচিনি দিলে হালকা একটা ফ্লেভার পাবেন। আর আপনি যদি বেশি ফ্লেভার পেতে চান তাহলে বেশি মাত্রায় দিতে পারেন। এবার এই জল গোটা রাত ফ্রিজে রেখে দিয়ে পরের দিন সকাল থেকে গোটা দিন ধরে খেতে পারেন। শেষ হয়ে গেলে আবার একই পদ্ধতিতে বানিয়ে নিন।

২. পাতিলেবু, আদা, পুদিনা ডিটক্স ওয়াটার

এক বোতল জলে অর্ধেকটা পাতিলেবুর রস দিয়ে দিন। তার মধ্যে যোগ করুন পাতলা করে কাটা আদা আর পাতিলেবুর স্লাইস। এর মধ্যে কিছু পুদিনা পাতাও যোগ করে দিতে পারেন৷ একইভাবে ফ্রিজে রেখে সকালবেলা থেকে এই জল খান। এর ফলে দূর হবে আপনার হজম সংক্রান্ত সমস্যাও।

৩. কমলালেবু, বাতাবিলেবু ডিটক্স ওয়াটার

দু’টি কমলালেবু ছাড়িয়ে নিন। বড়ো বড়ো টুকরো করে অর্ধেকটা বাতাবি লেবু কেটে নিন। এরপর এক লিটার জলের মধ্যে সারা রাত ভিজিয়ে ফ্রিজে রেখে দিন। এই জল খেলে আপনার হজমের সমস্যা, এসিডিটির সমস্যা কমবে, মেদ‌ও ঝরবে।

৪. শসা, পাতিলেবু আর পুদিনা ডিটক্স ওয়াটার

প্রথমেই একটা শশা পাতলা পাতলা করে কেটে নিন। খোসা সমেত কাটতে পারেন।‌ এবার এক লিটার জলের মধ্যে একটা গোটা পাতিলেবুর স্লাইস, শসার স্লাইস আর পুদিনা দিয়ে দিন। গোটা রাত ফ্রিজে রেখে পরের দিন সকাল থেকে পান করুন। মেদ ঝড়ানোয় দারুণ উপকারী এই জল।

Ratna Adhikary