জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

একঘেয়েমি নন ভেজের হাত থেকে রেহাই পেতে বানিয়ে ফেলুন মশলা কুদরি, একবার খেলে নন ভেজ ভুলে যাবেন  

আমিষ হোক বা নিরামিষ প্রতিদিন একঘেয়েমি খাওয়ার খেতে ভালোবাসেন না কেউই। মাঝে মধ্যেই নতুনত্ব খাওয়ারের বায়না ধরে বাড়ির ছোটরা। তবে আমিষের দিনে প্রতিদিন মাংস বা মাংসের নতুনত্ব রেসিপি বের করা ভীষণ ঝুক্কির কাজ। তবে আর চিন্তা নেয়, সমস্যার সমাধান করতে এবার আপনাদের জন্য রইল একটি বিশেষ রেসিপি । একবার খেলে ভুলবেন না এই দুর্দান্ত পদটি। সহজ উপায়ে বাড়িতেই বানিয়ে ফেলুন মশলা কুদরি। রইল রেসিপি।

উপকরণ:

মশলা কুদরি বানানোর জন্য প্রয়োজন পড়বে- কুদরি, সামান্য হিং, ২ টুকরো দারচিনি, ২ টুকরো এলাচ, ২ টো লবঙ্গ, সামান্য গোটা জিরে, ১টা পেঁয়াজ বাটা, আধা চা চামচ আদা রসুন বাটা এবং ঝাল বুঝে কাঁচা লঙ্কা বাটা, আধ চা চামচ হলুদ গুঁড়ো, আধ চা চামচ লঙ্কার গুঁড়ো, আধ চা চামচ ধনে গুঁড়ো, আধ চা চামচ জিরে গুঁড়ো, একটা টমেটো বাটা, আধ চা চামচ ঘি, আধ চা চামচ গরম মশলা গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ এবং পরিমাণ অনুযায়ী সর্ষের তেল

প্রণালি:

প্রথমেই কুদরি ভালো করে ধুয়ে মাঝ বরাবর চিরে নিন। তবে চাইলে কুদরি অর্ধেক করে কেটে নিতে পারেন আবার খানিকটা চিরে নিতে পারেন যাকে সমস্ত মশলাগুলো ভালোভাবে কুদরির মধ্যে প্রবেশ করতে পারে। এরপর কুদরিগুলোতে ভালো করে মাখিয়ে নিন নুন আর হলুদ। এবার কড়াইয়ে দিয়ে দিন সর্ষের তেল। তেল গরম হয়ে গেলে কড়াইয়ে দিয়ে দিন আগে থেকে হলুদ, লবণ মাখানো কুদরিগুলো। এবার ভালো ভাবে ভেজে নিন কুদরি।

কুদরিগুলো ভালো করে ভেজে নিয়ে তুলে রাখুন একটি পাত্রে। এরপর আগেও কড়াইয়ে আরও খানিকটা তেল যোগ করে দিয়ে দিন সামান্য হিং, দারচিনি, লবঙ্গ, জিরে, এলাচ। সবটা খানিকক্ষণ নাড়াচাড়া করে কড়াইয়ে দিয়ে দিন পেঁয়াজ বাটা, আদা রসুন বাটা এবং কাঁচা লঙ্কা বাটা। এবার সবটা ভালো করে নাড়াচাড়া করুন। সমস্ত উপকরণগুলো ভালো করে ভাজা হয়ে গেলে এবার কড়াইয়ে দিয়ে দিয়ে দিন লঙ্কার গুঁড়ো এবং হলুদ গুঁড়ো।

তারপর কড়াইয়ে দিয়ে দিন ধনে গুঁড়ো এবং জিরে গুঁড়ো। সমস্ত উপকরণগুলো নাড়াচাড়া করে কড়াইয়ে দিয়ে দিন স্বাদ অনুযায়ী লবণ। এবার সবটা ভালো করে কষিয়ে নিয়ে কড়াইয়ে দিয়ে দিন কুদরিগুলো। তারপর কড়াইয়ে যোগ করুন পরিমাণে অনুযায়ী জল। এবার সবটা ভালো করে নাড়াচাড়া করে আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে রেখে দিন কিছুক্ষণ। এবার ঢাকনা খুলে ওপর দিয়ে ছড়িয়ে দিন ঘি এবং গরম মশলা গুঁড়ো। ব্যস তাহলেই তৈরি আপনাদের মশলা কুদরি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।