জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

ঝিঙে খেতে অরুচি! এবার বাড়িতে বানান‌ চিংড়ির মাথা দিয়ে ঝিঙের ভর্তা, সকলে খাবে চেটেপুটে

চিংড়ি মাছ তো সকলের প্রিয়। তবে ঝিঙে অনেকেই খেতে চান না। এবার এমন একটি রেসিপি, যা সকলে খাবেন চেটেপুটে। চিংড়ি মাছ অনেকেই খেয়েছেন চিংড়ি মাছের মাথা খেয়েছেন কখনও? চিংড়ি মাছের মাথার যে এত টেস্ট এটা না খেলে জানবেন না। চিংড়ির মাথা দিয়ে ঝিঙের ভর্তা গরম ভাতে অতুলনীয় স্বাদ আনবে।

উপকরণ

ঝিঙে, চিংড়ির মাথা, কাঁচালঙ্কা, কালোজিরে,শুকনো লঙ্কা, রসুন কুচি, পেঁয়াজ কুচি, নুন, লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো

রন্ধন প্রণালী

প্রথমে ঝিঙের খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে নিন। এরপর চিংড়ি মাছের মাথা ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিন। একটি মিক্সিতে ঝিঙের টুকরো, চিংড়ির মাথা এবং কাঁচালঙ্কা কুচি একসাথে দিয়ে পেস্ট তৈরি করুন।

এরপর একটি কড়াইতে তেল গরম করে তাতে কালোজিরে এবং শুকনো লঙ্কা ফোঁড়ন দিন। ফোঁড়ন হয়ে গেলে রসুন কুচি এবং পেঁয়াজ কুচি যোগ করে ভাল করে ভেজে নিন।

এখন সেই কড়াইতে ঝিঙে এবং চিংড়ির মাথার পেস্ট ঢেলে দিন। এরপর একে একে নুন, লঙ্কার গুঁড়ো, এবং হলুদ গুঁড়ো যোগ করুন। সব উপকরণ একসাথে মিশিয়ে ভাল করে নাড়ুন এবং মিশ্রণটি জল শুকিয়ে আসা পর্যন্ত রান্না করুন।
তাহলেই তৈরি হয়ে যাবে চিংড়ির মাথা দিয়ে ঝিঙের ভর্তা। এটি গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এবং উপভোগ করুন এই সুস্বাদু বাঙালি পদটি।

ঝিঙে এবং চিংড়ির মাথার মিশ্রণে তৈরি এই পদটি অত্যন্ত স্বাদু এবং পুষ্টিকর। চিংড়ির মাথার সুগন্ধ এবং ঝিঙের মিষ্টি স্বাদ একে একটি অনন্য স্বাদ প্রদান করে। আপনার পরিবারের সকলের জন্য একটি নতুন রান্না হিসেবে স্বাদ বাড়াবে। এই চিংড়ির মাথা দিয়ে ঝিঙের ভর্তা প্রণালীটি দেখে নিন ও বাড়িতেই তৈরি করুন।

A Unique bengali delight, Jhinge chingri bharta, full recipe

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।