জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

ঠাকুমার রেসিপি! মেথি দিয়েই বানিয়ে ফেলুন বাংলাদেশ স্টাইলে বানিয়ে ফেলুন সুস্বাদু মাছের ঝোল

রোজকার মাছের ঝোল (Fish Curry) একঘেয়ে লাগছে? সত্ত্বর স্বাদ বদল অবশ্যক? বানিয়ে ফেলুন বাঙাল কায়দায় সুস্বাদু মাছের রেসিপি। যা শুধু খেতে ভাল নয়, স্বাস্থ্যকরও। মেথি কাতলার (Methi Katla) এই অনবদ্য সংমিশ্রণের উৎপত্তি বাংলাদেশ (Bangladesh)। রইল রেসিপি (recipe)

উপকরণ- কাতলা মাছ, মেথি, নুন, হলুদ, সর্ষের তেল, কাঁচালঙ্কা, রসুন বাটা, আদা বাটা, পেঁয়াজ বাটা, হলুদ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, মেথি গুঁড়ো, কসৌরি মেথি, টমেটো।

প্রণালী- প্রথমে মাছে নুন হলুদ মাখিয়ে ভেজে নিন। খুব হালকা বা খুব কড়া করে ভাজবেন না। এরপর কড়াইতে সর্ষের তেল গরম করুন। তাতে গোটা মেথি দিন। মেথি বেশি ভাজবেন না কারণ তাতে মেথির গন্ধ চলে যেতে পারে। এবার ফোড়ন দেওয়া তেলে কাঁচালঙ্কা ও সামান্য আদা-রসুন বাটা দিন। এরপর পেঁয়াজ বাটা দিয়ে ২-৩ মিনিট ভাজুন।

এরপর সামান্য নুন, হলুদ ও লঙ্কার গুঁড়ো দিন। সঙ্গে দিন অল্প মেথি গুঁড়ো। এই মুহূর্তে এই উপকরণ ফ্লেভার যুক্ত করবে রান্নায়। এরপর কষতে থাকুন। মশলা থেকে তেল ছাড়লে তাতে পরিমাণ মতো জল দিয়ে দিন। এরপর চাপা দিয়ে মিনিট পাঁচেক ফুঁটতে দিন। তাতে মাছগুলো ছেড়ে দিন।

সবশেষে মাছের ঝোলের উপর থেকে কসৌরি মেথি ছড়িয়ে দিন। মিহি করে কুচিয়ে রাখা টমেটো দিন। আঁচ কমিয়ে মিনিট পাঁচেক রেস্ট দিন। তৈরি মেথি কাতলা। গরম গরম ভাতের সঙ্গে তৈরি ছুটির দিনের লাঞ্চ।

Piya Chanda