জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

গরম ভাতে অমৃতসম! গ্রামবাংলার মা-ঠাকুমার স্টাইলে বানিয়ে নিন মাছের তিল ঝোল

মাছের তিল ঝোল (Macher Jhol)। ঐতিহ্যবাহী বাঙালি পদ (Benagli dish)। আজকালকে প্রায় হারিয়ে গিয়েছে যে রান্নার পদ। গরম ভাতের সঙ্গে খেলে মনে হয় অমৃত। সুস্বাদু এই পদ কীভাবে বানাবেন? রইলো রেসিপি।

উপকরণ- রুই বা কাতলা মাছ, নুন, হলুদ, সর্ষের তেল, পেঁয়াজবাটা, রসুন বাটা, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, কালো জিরে, কাঁচালঙ্কা, মেথি, আদা বাটা, তিল বাটা।

প্রণালী- রুই বা কাতলা মাছে নুন, হলুদ মাখিয়ে ভাল করে ভেজে নিন। এরপর কড়াইতে ফের সর্ষের তেল গরম করুন। তারপর কালো জিরে, কাঁচালঙ্কা ও মেথি ফোড়ন দিন। তারপর দিন পেঁয়াজ বাটা। সোনালী বাদামী না হওয়া পর্যন্ত ভাল করে ভাজুন তারপর দিন আদা বাটা। তারপর কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে ভাল করে কষান। মশলা থেকে তেল ছেড়ে যাওয়ার অপেক্ষা করুন।

এরপর তিন-চার চামচ ৩-৪ চামচ তিল বাটা। অল্প নাড়াচাড়া করে পরিমাণ মতো জল কড়াইতে দিন। ঝোল ফুটতে শুরু করলে তাতে ভেজে রাখা পিসগুলো দিয়ে দিন। ব্যস তৈরি মাছেরর তিল ঝোল। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন তিল কে
ঝোল।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।