জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

পিঠে, পায়েস, লুচি, বড়া তো খেয়েছেন, তাল দিয়ে কেক খেয়েছেন কখনও? দুর্দান্ত টেস্ট! বানিয়ে নিন সহজ রেসিপি

চলছে তালের (Palm) মরসুম। ভাদ্রমাস এলেই বাজারে তালের আনাগোনা বাড়ে। তাল দিয়ে বানানো হয় হরেক মজাদার খাবার ও বাঙালির মিষ্টির আইটেম (Bengali Sweets) যেমন তালের পিঠে, বড়া, লুচি, পায়েস আরও কত কি। তালের খাদ্যগুণও অনেক। ডাক্তাররাও বর্ষাকালে তাল খাওয়ার পরামর্শ দেয়। তালের মধ্যে থাকে এক বিশেষ প্রকার আন্টি অক্সিডেন্ট যা ক্যানসার প্রতিরোধী।

এছাড়াও থাকে ক্যালসিয়াম, ফসফরাস যা দাঁত ও হাড়ের সুস্থতা বজায় রাখে। কোষ্ঠকাঠিন্য ও অন্ত্রের সমস্যা দূর করে। মিঠে বড়া ছাড়াও বানানো যায় কেকও। গ্যাসেই তৈরি করতে পারবেন তালের কেক (Palm Cake)। রইলো রেসিপি (Recipe)

উপকরণ- দুধ হাফ কাপ, ইস্ট আধ চা চামচ, তালের মাড়ি দেড় কাপ, নুন স্বাদমতো, চালের গুঁড়ো ২ কাপ, ময়দা আধ কাপ, গুঁড়ো দুধ হাফ কাপ, নারকেল কোড়া ১ কাপ, চিনি স্বাদমতো।

প্রণালী- হালকা দুধের সঙ্গে ইস্ট বা নুন মিশিয়ে মিনিট দশেক রেখে দিন। এবার একটি বাটিতে চালের গুঁড়ো, ময়দা, গুঁড়ো দুধ, চিনি ও নারকেল কোরা মিশিয়ে নিন। এরপর মেশান তালের মাড়ি। এবার বড় একটি স্টিলের বাটি বা কেকের মোল্ডে তেল ব্রাশ করে মিশ্রণটা ঢেলে দিন। এরপর গ্যাসের বড় প্যান বসিয়ে জল ফুটতে দিন। জল ফুটতে শুরু করলে একটি স্টিলের স্ট্যান্ড বসিয়ে তার উপর কেকের বাটি বসিয়ে নিন। এভাবে ঢিমে আঁচে রাখুন কমপক্ষে ৪০ মিনিট। কেক জমে গেলে ঠান্ডা করে নামিয়ে নিন। এই কেক একবার খেলে মুখে লেগে থাকবে। আর তাই তালের মরশুম যাওয়ার আগেই একবার হলেও অন্তত বানিয়ে ফেলুন এই তাল কেক। এই কেকের স্বাদ আপনার মুখে লেগে থাকতে বাধ্য!

Piya Chanda