জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

অনেক কিছুর পকোড়াই তো খেলেন, বিস্কুটের পকোড়া খেয়েছেন কখন‌ও? বিস্কুট ভক্তরা বাড়িতেই কিন্তু বানিয়ে ফেলতে পারেন এই পদ

হরেক রকম বিস্কুট (Biscuit) আমরা খেয়েই থাকি। কিছু মানুষ তো ভীষণ রকম বিস্কুট ভক্ত হন। যখন তখন যে কোন সময় তারা বিস্কুট খেতে পারেন। টক-ঝাল-মিষ্টি-নোনতা, জেলি, কোনটা চকোলেট তো কোনটা আবার এলাচ কিংবা কফি স্বাদের! অর্থাৎ বিস্কুটের প্রচুর রকমভার।

তবে বিস্কুট কি শুধুমাত্র শুধু খাওয়া কিংবা চায়ের সঙ্গেই খাওয়া যায়? অন্য কোন ভাবে খাওয়া যায় না? অবশ্যই খাওয়া যায়! কয়েক বছর আগে এমনই একটি রেসিপি ভাইরাল করেছিলেন এক দোকানি। বিস্কুট দিয়ে সম্পূর্ণ অন্য ধরনের একটি রেসিপি বানিয়ে সোশ্যাল মাধ্যমে তাক লাগালেন লাগিয়েছিলেন তিনি।

কী সেই রেসিপি? বিস্কুটের পকোড়া! কী শুনে অবাক হচ্ছেন নিশ্চয়ই। কিন্তু এমনই পদ বানিয়ে সোশ্যাল মাধ্যম কাঁপিয়ে দিয়েছিলেন ওই দোকানি। দেদার বিকিয়েছিলো বিস্কুটের পকোড়া। চপ, সিঙ্গারা, স্যান্ডউইচের বদলে একটু ভিন্ন ধরনের কিছু বানাতে গিয়ে এই দোকানি বানিয়ে ফেলেন বিস্কুটের পকোড়া। আর সম্পূর্ন অন্যরকমের একটি জিনিসের ডিমান্ড‌ও রাতারাতি বেড়ে যায়।

যদিও ওই দোকানই ওরিও বিস্কুটের পকোড়া বানিয়ে ছিলেন, কিন্তু যে কোন‌ও বিস্কুটেই বানিয়ে নেওয়া যায় এই পকোড়া। অবশ্যই সেটা হতে হবে আপনার পছন্দের বিস্কুট। তবে ক্রিম বিস্কুট হলেই বেশি ভালো। আর তারপর অতি সামান্য আয়োজনেই তৈরি হয়ে যাবে এই পদ।

চলুন দেখে নেওয়া যাক পকোড়া বানানোর উপকরণ: পছন্দের ক্রিম বিস্কুট, ১/২ কাপ বেসন, ১/২ চা চামচ কালো জিরে , ১/২ চামচ লঙ্কা গুঁড়ো, ১ চামচ নুন, সর্ষের তেল, চাট মশলা।

উপরিউক্ত সমস্ত জিনিসগুলি দিয়ে বেসনের একটি ব্যাটার বানিয়ে নিন। এবার পছন্দের স্বাদের বিস্কুট বেসনের মিশ্রণে মাখিয়ে নিয়ে গরম তেলে ছেঁকে ভেজে তুলে নিলেই রেডি! তারপর খেজুরের চাটনি সহযোগে পরিবেশন করলেই খাওয়ার জন্য একেবারে প্রস্তুত। কী খাবেন নাকি এই পদ?

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।