জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

মুখের ভিতর স্বাদের বিস্ফোরণ! পেঁপের অভিনব রেসিপি, বাচ্চারা খাবে চেটেপুটে

সবুজ সবজি ( Green Vegetables ) শরীরের পক্ষে ভাল। পেঁপেও ( Papaya ) তার অন্যথা নয়। লিভারের জন্য দারুণ উপকারী পেঁপে। কিন্তু বাচ্চাদের তা বোঝায় কার সাধ্যি? তাই পেঁপের রেসিপিতে ( Recipe ) নানা বদল এনে খাই আমরা। কিন্তু রান্নার করার সময় পেঁপের গুণমান যাতে নষ্ট না হয় তা মাথায় রাখাও জরুরি।

পেঁপের ভর্তা ( Pepe Bharta ) তো সকলেই খান। আলু বা ওল সেদ্ধর সঙ্গে পেঁপের মেখে খেতে কার না ভাল লাগে! পেঁপেতে যদি জলের পরিমাণ বেশি থাকে তাহলে স্বাদ আরও খোলে। তবে পেপের ভর্তাকে যদি আর একটু চটকা বানিয়ে ফেলা যায়? আসুন দেখি কীভাবে বানাবেন পেঁপের অভিনব চটকা রেসিপি।

উপকরণ –

পেঁপে, পেঁয়াজ কুচি, জিরে, হলুদ, লঙ্কার গুঁড়ো, এক কোয়া রসুন, নুন, ডিম, ধনেপাতা কুচি।

প্রণালী –

পেঁপে ভাল করে সেদ্ধ করে চটকে নিন। এবার একটি ছাঁকনি দিয়ে যতটা সম্ভব জল বের করে নিন। এবার কড়াই আগুনে বসিয়ে পেঁয়াজ কুচি, জিরে, হলুদ, লঙ্কার গুঁড়ো, এক কোয়া রসুন ও নুন দিয়ে ভেজে নিন। তারপর একটি ডিম ফাটিয়ে তাকে ঝুড়ি করে ভেজে নিন। তারপর পেঁয়াজ ভাজা মশলার সঙ্গে ডিমটি মিশিয়ে আরও একটু ভাজুন।

এবার আগুনের আঁচ কমিয়ে জল ঝড়ানো পেঁপে সেদ্ধ ওই ডিম ভাজার মধ্যে মিশিয়ে মিনিট দুই ভাল করে নাড়িয়ে নিন। ব্যস তৈরি আমিষ পেঁপে ভর্তা। ভর্তার সঙ্গে ধনেপাতা কুচি মিশিয়ে দিলে স্বাদ আরও খানিক খুলবে। বাচ্চাতো বটেই, বড়রাও খাবে চেটেপুটে।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।