জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে বাংলার ইলিশে বর্মার ছোঁয়া , সেই হেঁশেলেই প্রথম তৈরি হয় ‘ইলিশ ট্রামফ্রেডো’!

বাংলার ইলিশে বর্মার ছোঁয়া দিয়ে সেই বাড়ির হেঁশেলেই প্রথম তৈরি হয় নতুন একটি পদ, নাম ‘ইলিশ ট্রামফ্রেডো’ ( Ilish Tramphedo )। এই সময় বাজারে ইলিশের একেবারে রমরমা চলে। ভাপা, ঝোল, ঝাল, ভাজা— ইলিশের কোনও পদই বাদ দেওয়ার নয়।

রান্না নিয়ে গবেষণার চল তো নতুন নয়। বলতে গেলে সেই কাজের পীঠস্থান ছিল কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়ি। বাংলার ইলিশে বর্মার ছোঁয়া দিয়ে সেই বাড়ির হেঁশেলেই প্রথম তৈরি হয় নতুন একটি পদ, নাম ‘ইলিশ ট্রামফ্রেডো। আজকে জেনে নেওয়া যাক এই রেসিপি তৈরি করতে কি কি পদ লাগবে, কিভাবে বানাবেন। ইলিশ ট্রামফ্রেডো রেসিপি বানানোর জন্য ঠিক কোন কোন উপকরণ প্রয়োজন? আসুন জেনে নেওয়া যাক।

উপকরণ:

ইলিশ মাছ, তেল, পেঁয়াজ কুচি, নারকেলের দুধ, আদাবাটা, ঘি, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, দারচিনি, ছোট এলাচ, জায়ফল,লবঙ্গ, কাঁচালঙ্কা, গন্ধরাজ লেবুর রস, নুন, চিনি।

প্রণালী:

এই পদটি রাঁধা যে খুব কঠিন, তা-ও নয়৷ খুব সহজেই বানিয়ে নেওয়া যায়৷ ইলিশ মাছ ভাল করে ধুয়ে এক চিমটে নুন, হলুদ মাখিয়ে রাখুন।এ বার কড়াইয়ে অল্প তেল এবং ঘি গরম করে নিন।তার মধ্যে গোটা গরমমশলা এবং পেঁয়াজ কুচি দিয়ে হালকা করে ভেজে নিন।আদা বাটা, সব রকম গুঁড়ো মশলা, নুন এবং চিনি মিশিয়ে মিনিট দুয়েক নাড়াচাড়া করে নিন।চিনি গলে গেলে কড়াইতে নারকেলের দুধ দিয়ে দিন। চাইলে সামান্য জলও দিতে পারেন।

এ বার ঝোল একটু ঘন হয়ে এলে মাছগুলি খুব সাবধানে কড়াইয়ে দিয়ে দিন। মিনিট দুয়েক ঢাকা দিয়ে রান্না করুন। তার পর মাছের পিঠ উল্টে দিন। আরও দু’মিনিট ঢাকা দিয়ে রাখুন। নামানোর আগে উপর থেকে গন্ধরাজ লেবুর রস ছড়িয়ে দিলেই কাজ শেষ৷ইলিশ ট্রামফ্রেডো যেকোনো বাঙালিরই ভালো লাগবে৷

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।