জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

সর্ষে, পোস্ত ছাড়ুন, ঘি-পেঁয়াজ দিয়ে রান্না করুন ইলিশ, অভিনব পদের রেসিপির খোঁজ র‌ইল

কলকাতার ঐতিহ্য জোড়াসাঁকো ঠাকুরবাড়ি। রান্না নিয়র গবেষণার চল এখানে নতুন নয়। বাংলার ইলিশে বর্মার ছোঁয়া দিয়ে সেই বাড়ির হেঁশেলেই প্রথম তৈরি হয় ইলিশের নয়া পদ ‘ইলিশ ট্রামফ্রেডো’ ( Ilish Tramfredo )। সহজ প্রণালী ( Recipe )। এমনকি বার্মা থেকেও মশলাপাতি আনার প্রয়োজন নেই। বাড়িতেই সামান্য উপকরণে রেঁধে ফেলতে পারেন এই পদ। রইল প্রণালী।

উপকরণ-

৪ টুকরো ইলিশ মাছ, ২ টেবিল চামচ তেল, আধ কাপ পেঁয়াজ কুচি, ১ কাপ।নারকেলের দুধ, দেড় টেবিল চামচ আদাবাটা, ২ টেবিল চামচ ঘি, আধ চা চামচ হলুদ গুঁড়ো, আধ চা চামচ লঙ্কাগুঁড়ো, বড় ১ টুকরো দারচিনি, ৩টি ছোট এলাচ, ২ টুকরো জায়ফল, ৪টি লবঙ্গ, ৪টি কাঁচালঙ্কা, ১ টেবিল চামচ গন্ধরাজ লেবুর রস, পরিমাণ মতো নুন, সামান্য চিনি।

প্রণালী-

ইলিশমাছ ভাল করে ধুয়ে এক চিমটে হলুদ ও নুন মাখিয়ে নিন। এবার কড়াইতে গরম করুন অল্প তেল ও ঘি। গরমতেলে পেঁয়াজকুচি ও গরমমশলা হালকা করে ভেজে নিন। এরপর আদা বাটা, সব রকম গুঁড়ো মশলা, নুন এবং চিনি মিশিয়ে মিনিট দুই নাড়াচাড়া করে নিন।

চিনি গলে গেলে কড়াইতে দিয়ে দিন নারকেলের দুধ। প্রয়োজনে সামান্য জলও দিতে পারেনম ঝোল একটু ঘন হলে মাছগুলি খুব সাবধানে কড়াইয়ে দিয়ে দিন। মিনিট দুই ঢাকা দিয়ে রান্না করুন। তারপর মাছের পিঠ উল্টে আরও মিনিট দুই রান্না করুন। হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। নামানোর আগে ছড়িয়ে দিন গন্ধরাজ লেবু।

Piya Chanda