জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

গোবিন্দভোগ চালের সঙ্গে হবে মোচার যুগলবন্দি! এই পদ একবার বানালে সবাই বারবার বানাতে বলবে

বাংলা এখন শারদ উৎসবে মাতোয়ারা। বাঙালির উৎসবের অন্যতম অঙ্গ হল খাওয়াদাওয়া। ভোজনরসিক বাঙালির উৎসবকে দ্বিগুণ করে দেয় খাওয়া দাওয়া।‌আসলে আমিষ, নিরামিষ সব ধরণের খাওয়া-দাওয়াই বাঙালির উৎসবের অঙ্গ। বহু বাড়িতেই পুজো হয়, এবং অনেক ক্ষেত্রেই নিরামিষ। আর তাই পুজোর রেসিপিতে থাক এই বিশেষ পদ।

কী সেই পদ? গোবিন্দভোগ চাল দিয়ে মোচার ঘণ্ট। চলুন দেখে নেওয়া যাক প্রণালী: প্রথমেই গ্যাসে পাত্র বসিয়ে তার মধ্যে দিয়ে দিন সরষের তেল। এরপর তেল গরম করে ফোড়ন হিসেবে দিয়ে দিন সামান্য গোটা জিরে, তেজপাতা। এরপর টুকরো করে কেটে রাখা আলু দিয়ে ভাজুন।দিন নুন, হলুদ।

এরপর আগে থেকে জল ঝরিয়ে রাখা গোবিন্দভোগ চাল দিয়ে ভালোভাবে ভাজুন। এরপর দিন আদাবাটা, লঙ্কাগুঁড়ো, জিরেগুঁড়ো, চিনি দিয়ে একইসঙ্গে বেশ ভালোভাবে মিশিয়ে নিন। এবার দিয়ে দিন চিনেবাদাম। ভালোভাবে কষান। এবার কষানো হয়ে গেলে কুচি করে কেটে রাখা মোচা দিয়ে বেশ ভালোভাবে একইসঙ্গে সব উপকরণ দিয়ে আবারও কষিয়ে নিন।

এবার কষানো হয়ে গেলে উপর থেকে বেশ কিছুটা পরিমাণ জল দিয়ে ভালোভাবে সেদ্ধ করে নিন। নুন, মিষ্টি চেখে দেখবেন। এই রান্নাটি একটু মিষ্টি স্বাদের হবে। এরপর ভালোভাবে নেড়েচেড়ে চাপা দিয়ে দিন।
জল শুকিয়ে মোচার সঙ্গে সব উপকরণ ভালভাবে মিশে গিয়ে সিদ্ধ হয়ে গেলে ওপর থেকে দিয়ে দিন অল্প গরম মশলা গুঁড়ো, ঘি। এবার ভালো করে নাড়াচাড়া করে পরিবেশন করুন।

TollyTales NewsDesk