জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

ঝাল, ঝোল অনেক হল এবার পাতে থাকুক রুই মাছের পেঁয়াজি কালিয়া, শিখে নিন কীভাবে বানাবেন

পুজোয় রোজ জমিয়ে খাওয়াদাওয়া হয়েছে? এবার বাঙালির চিরকালীন ভাত ও মাছের ঝোলে মন চাইছে? বাড়িতে বানিয়ে ফেলুন রুই মাছের পেঁয়াজি কালিয়া। রইল রেসিপি (Recipe)

উপকরণ-

রুই মাছ, আলু, পেঁয়াজ, নুন, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, আদাবাটা, ঘি, গরম মশলা।

প্রণালী-

প্রথমে রুইমাছ, আলু ও পেঁয়াজ ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবার কেটে নেওয়া মাছ সর্ষের তেল মাখিয়ে নুন দিয়ে ভেজে নিন। তেলের মধ্যে কেটে রাখা আলু খানিকক্ষণ ভাজুন। তারপর কেটে রাখা পেঁয়াজ দিয়ে দিন। পেঁয়াজ স্বচ্ছ হয়ে আসা পর্যন্ত ভাজুন।

অপরদিকে, একটি পাত্রে কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো সামান্য জল দিয়ে গুলে নিন। এবার কড়াইতে দিন তেজপাতা। কিছুক্ষণ কষিয়ে আদা বাটা দিয়ে কষতে থাকুন। কাঁচা আদার গন্ধ চলে গেলে বাটিতে গুলে রাখা মশলা দিয়ে দিন। ভাল করে কষে তেল ছেড়ে দিলে সামান্য জল দিয়ে নেড়েচেরে নিন। এবার নুন ও আলু সেদ্ধ হতে দিন।

কড়াইতে দেখবেন জল শুকিয়ে এলে দেখবেন তেল ভেসে উঠেছে। এবার কড়াইতে দিয়ে দিন ঘি ও গরম মশলার গুঁড়ো। কিছুক্ষণ নেড়েচেড়ে দিয়ে দিন ভেজে রাখা মাছ। মাছের মধ্যে ঝোল ঢুকে গেলে নামিয়ে পরিবেশন করুন রুই মাছের পেঁয়াজি কালিয়া।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।