Bangla Serial

Rita Dutta Chakraborty: ‘এটা একটা বিরাট খেলা! শিমুলের শাশুড়ির চরিত্রটা করতে গিয়ে কষ্ট হয়’! অকপট দজ্জাল শাশুড়ি

তিনি বাংলা অভিনয় জগতের অন্যতম প্রতিভাময়ী অভিনেত্রী। সেই সঙ্গে অসম্ভব ব্যক্তিত্ববান। টেলিভিশন তাকে জনপ্রিয়তা দিলেও তার শিকড় কিন্তু থিয়েটার। আবৃত্তি, অভিনয়, গান সব ক্ষেত্রেই তার দৃপ্ত পদচারণা। তিনি বাংলার জনপ্রিয়তম অভিনেত্রী রীতা দত্ত চক্রবর্তী (Rita Dutta Chakraborty)। তার মধ্যে রয়েছে এক অদ্ভুত ব্যক্তিত্ব, আভিজাত্য। যা তাকে অন্যান্য অভিনেত্রীদের থেকে আলাদা করে।

থিয়েটারকে ভালোবেসে বালুরঘাট থেকে কলকাতার থিয়েটার জগতে পা রাখেন তিনি। যাদবপুর থেকে সংস্কৃতে এম এ পাশ করার পর বি এড করেন। শুধু কী তাই? ন্যাশনাল স্কুল অফ ড্রামা থেকে স্কলারশিপও পান তিনি। অভিনয়কে ভালোবাসলেও অবহেলা করেননি তিনি পড়াশোনাকে। পরবর্তীতে অসম্ভব প্রতিভাবান এই অভিনেত্রীর অভিনয় দেখে মুগ্ধ হয়ে গিয়েছিল দর্শক সমাজ।

big surprise in kar kache koi moner kotha

জননী ধারাবাহিকের হাত ধরে তিনি প্রথমবারের মতো বাংলা ধারাবাহিকের দুনিয়ায় ডেবিউ করেছিলেন। তারপর কত যে ধারাবাহিক কিনেছে এর অভিনয়ের স্বাক্ষর রেখেছেন তিনি তা বলে শেষ করা যাবে না। মা-শাশুড়ির চরিত্র ছাড়াও অনেক জটিল গম্ভীর চরিত্রে অভিনয় করতে দেখা গেছে রীতা দত্ত চক্রবর্তীকে। একদিকে যেমন পজিটিভ চরিত্রে অভিনয় করেছেন অন্যদিকে আবার তেমন‌ই নেগেটিভ চরিত্রে সমান সাবলীল তিনি।

অন্দরমহল, কুসুমদোলা, গাছ কৌটো, মা, দেশের মাটি, ধূলোকণা সহ বিভিন্ন সব ধারাবাহিকে সাফল্যের সঙ্গে অভিনয় করেছেন তিনি গেছেন এই অভিনেত্রী। সম্প্রতি এই জনপ্রিয় অভিনেত্রীর দেখা মিলেছে জি বাংলার পর্দায় ‘কার কাছে ওই মনের কথা’ ধারাবাহিকে খল চরিত্রে। এই চরিত্রটির মধ্যে দ্বৈত সত্ত্বা কাজ করছে। দর্শকদের কাছ থেকে এই ধারাবাহিকে অভিনয়ের জন্য প্রচুর কটাক্ষ সহ্য করতে হয়েছে অভিনেত্রী রীতা দত্ত চক্রবর্তীকে কিন্তু তার মতে তিনি শুধু স্ক্রিপ্ট অনুযায়ী অভিনয় করেন। তিনি আদতে মানুষটা তো এমন নন। আর কটাক্ষ মানেই তার অভিনয়ের সার্থকতা।

আরও পড়ুনঃ শিমুলের চুলের মুঠি ধরল পরাগ! তার উপর চড়াও হল শিমুলের এক্স প্রেমিক

তবে এই চরিত্রটি বিষন্ন রকম অত্যাচারী, কুটিল। নিজে শ্বশুর বাড়িতে গিয়ে অত্যাচারের শিকার হতে হয়েছে বলে সে নিজের বৌমার ওপরেও সেই অত্যাচার করে চলেছে। অভিনেত্রী বলেন, জীবনের ৩৬ টা বছর এই ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত তিনি। পজিটিভ নেগেটিভ প্রচুর চরিত্রে অভিনয় করেছেন। কিন্তু এই চরিত্রটা কোথাও গিয়ে আলাদা। এই চরিত্রটা করতে গিয়ে তার নিজের ভীষণ কষ্ট হয়। মানসিক সংঘাত চলে। তারপরেও বাস্তবসম্মত অভিনয় করার চেষ্টা করেন তিনি।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।