Bangla Serial

Swastika Mukherjee: বাসন মাজা, ঘর মোছা, জামা-কাপড় কাচায় আমি এক্সপার্ট! অভিনয় ছাড়লে এগুলো করব! অকপট স্বস্তিকা

বাংলা সিনেমার অন্যতম প্রতিভাবান, জনপ্রিয় এবং গ্ল্যামারাস অভিনেত্রী হলেন স্বস্তিকা মুখার্জি। বাঙালির ভীষণ পছন্দের অভিনেত্রী। বলিউড থেকে টলিউড সর্বত্রই দাপটের সঙ্গে কাজ করে চলেছেন মিষ্টি চেহারা এই অভিনেত্রী।

বাংলা সিনে দুনিয়ায় তিনি ভীষণ রকম দাপুটে এক অভিনেত্রী। অন্যায়ের সঙ্গে বিন্দুমাত্র আপোষ করেন না এই অভিনেত্রী। যথাযোগ্য প্রশ্নের যথাযোগ্য জবাব তিনি দিয়ে থাকেন। সাহসী চরিত্র থেকে সাবেকি চরিত্র বা ছাপোষা সবেতেই অসামান্য স্বস্তিকা।

তাঁর গোটা জীবনটাই খোলা বইয়ের মতো। আসলে অস্বচ্ছতা, রাখঢাক তাঁর একেবারেই পছন্দ নয়। আর তাই তাঁর জীবন ভীষণ রকম স্বচ্ছ। এই মুহূর্তে শিবপুর’ ছবির প্রমোশনে ভীষণ ব্যস্ত তিনি। এই ছবিতে মন্দিরার চরিত্রে দেখা যাবে তাঁকে। মন্দিরা কিন্তু পাক্কা গৃহিণী।কিন্তু বাস্তবে কতটা সংসারের কাজকর্ম করেন বা জানেন স্বস্তিকা? রান্নাবান্না কি করতে পারেন?

একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমের প্রশ্নের উত্তরে অভিনেত্রী সপাট জবাব রান্নাবান্না করতে আমি একদমই পারিনা। লকডাউনের সময় মাছের ঝোল, পমফ্রেটের ঝাল এসব বানিয়েছে। তবে সবথেকে প্রিয় কাজ হল বাসন মাজা। অভিনেত্রীর কথায়, আমি ঠিক করেছি যখন অভিনয় করতে পারবো না তখন বাসন মাজব। আর ঘর মুছে দেওয়া, জামাকাপড় কাচা, এগুলোতে আমি এক্সপার্ট!

একজন অভিনেত্রীর মুখে এই ধরনের কথা শুনলে চমকে উঠতে যা হয় বৈকি! তবে সত্যিকার অর্থেই করোনা মহামারী আমাদের কিছু শিক্ষা দিয়ে গেছে নিজের কাজ নিজে করার। আর সেই সময় যত বড়ই তারকা হন না কেন সবাইকেই প্রায় নিজের কাজ নিজেকে করে নিতে হয়েছে।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।