Bangla Serial

আর হোটেল নয়! এবার হোটেলের থেকেও সুস্বাদু মালাই চা বানিয়ে নিন বাড়িতেই, রইল রেসিপি

চা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। আমাদের, বাঙালিদের সকাল সন্ধ্যে চা না হলে আবার ঠিক চলে না। সকাল ঘুম থেকে উঠেছে সংবাদপত্রের পাতা উল্টাতে উল্টাতে, ঠোঁটে একটি গরম পেয়ালায় চা না থাকলে যেন দিনটাই শুরু হয়না ভালোভাবে। তারপরই ছুট অফিসের জন্য। আবার বাড়িতে এসেই এক কাপ গরম চা, যে মুহূর্তের মধ্যেই দুর করে দেয় সারাদিনের ক্লান্তি, দুশ্চিন্তা। আর মুখে নিতে আসে একটুকরো হাসি।

তবে শুধু কি ব্যস্ততার মধ্যে! না না। ছুটির দিনও পরিবারের সকলের সঙ্গে সকালে চা খাওয়ার আনন্দটাই আলাদা। অথবা মর্নিংওয়াকে গিয়ে প্রিয় চায়ের দোকানে চায়ে একটু চুমুক। আবার মফস্বলে বিকেলে রোয়াকে বসে রাজনীতি হোক, বা দেশের ভবিষৎ নিয়ে বিতর্ক। সবটাই চলে চায়ের সঙ্গে। আবার কলেজে ক্লাসের ফাঁকে প্রিয় বন্ধুগুলো সঙ্গে চায়ের চুমুক দিতে দিতে পড়া, পরীক্ষা নিয়ে আলোচনা। সবকিছুতেই এই চা না থাকলে ঠিক জমে না ব্যাপারটা।

যদিও এখন অনেকধরণের চা পাওয়া যায় বাজারে। যেমন ধরো, তন্দুরি চা, মালাই চা এমনকি চকলেট চাও, মশলা চা চলে এসেছে বাজারে। তবে এই ধরনের চাই যদি বানানো যায় বাড়িতে! তাহলে তো একেবারে সোনায় সোহাগা। তাহলে চলুন আজ আমরা বাড়িতে ফেলি রাস্তার থেকেও বেশি ভালো মালাই চা। তবে প্রসঙ্গ সূত্রে জানিয়ে রাখি চা আমাদের হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে। এছাড়াও কোষের ক্ষয় রোধ করে, ওজন নিয়ন্ত্রণ করে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। চায়ে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং পটাশিয়াম যা শরীর ও মন দুটোই ভালো রাখে। এছাড়া লবঙ্গ, আদা, লেবুর মিশ্রণে চা খেতে গলাব্যথা, কাশি, ঠান্ডা উপশম করে। তবে চায়ে কিন্তু বেশি চিনি খাবেন না কারণ চায়ে বেশি চিনি খেলে চায়ের গুণাগুণ নষ্ট হয়। এবং বেশি পরিমানে চিনি আমাদের শরীরের পক্ষেও ক্ষতিকারক। এবার চলুন দেখে নিই কি কি লাগবে মালাই চা বানাতে।

Table of Contents

উপকরণ:

৪ চার টেবিল চামচ চা অথবা ৪টা টি ব্যাগ, ৩ কাপ দুধ, এলাচ, পরিমাণ অনুযায়ী চিনি এবং সবশেষে দুধের সর না মালাই। এবার চলুন জেনে নিই কিভাবে বানাবেন এই মালাই চা।

প্রণালি:

প্রথমে দুধের দুধ ঘন করে নিন গ্যাসে বসিয়ে তারপর দুধ ফুটে এলে চাপাতা এবং এলাচ দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। তারপর অপেক্ষা করুন রঙ ধরার পর্যন্ত। চা যতটা করা খেতে চান ততক্ষন ভালো করে জ্বাল দিয়ে যান। অনেকেই মনে করেন চা ঢালার সময় মালাই দিতে হয় কিন্তু না এটা ভুল। চা ঢালার আগেই প্রতিটি কাপে অল্প করে দিয়ে দিন মালাই। এবার ছাঁকনিটা একটু ওপরে ধরে ছেঁকে নিন চা। চায়ের ধারা মালাইতে পড়ার সময়ই আপনি পাবেন একটি দারুন সুগন্ধ। ব্যাস তাহলেও রেডি আপনার মালাই চা।

Piya Chanda