Bangla Serial

Kar Kachhe Koi Moner Kotha: ‘শ্বশুরবাড়ি আসতে না আসতেই পাড়ার ছেলেদের হাত করে নিলে’! শ্বশুরবাড়িতে বরণের সময়ে শিমুলকে নোংরা ইঙ্গিত শাশুড়ির! ছি ছি করছে দর্শক

সমাজে মেয়েদের অবস্থাকে তুলে ধরছে বর্তমানে বেশ কয়েকটি ধারাবাহিক। এরমধ্যেই সম্প্রতি শুরু হওয়া একটি ধারাবাহিক জি বাংলার (Zee Bangla) ‘কার কাছে কই মনের কথা’ (Kar Kache Koi Moner Kotha) এমনই কিছু অবস্থাকে বারংবার সামনে আনছে। বিশেষ করে বিয়ের পর যদি শ্বশুরবাড়ির মানুষেরা বাজে মানসিকতার হয়, তাহলে একজন বউয়ের পক্ষে কতটা মানিয়ে থাকা মুশকিল হয়ে পড়ে তাই তুলে ধরছে শিমুল (Shimul)। তবে মুখ বুঝে সহ্য না করে ভুল জিনসের বিরুদ্ধে দাঁড়ানোর মতোই প্রতিবাদী এই শিমুল চরিত্রটি।

বিশেষ এই শিমুলের চরিত্রে যিনি অভিনয় করছেন, ২০০৯ সালের স্টার জলসার ‘বউ কথা কও’ ধারাবাহিকের মধ্যে দিয়ে ১৩ থেকে ৮৩ সকলের নয়নের মনি হয়ে উঠেছিলেন সেই অভিনেত্রী মানালি দে। এরপর একাধিক ধারাবাহিকে তিনি কাজ করলেও সকলের কাছে আজও মৌরি বলেই বিশেষ পরিচিত মানালি। উক্ত ধারাবাহিকের মধ্যে দিয়ে তাঁর জনপ্রিয়তা বেশ চূড়ায় ওঠে। ‘ধূলোকণা’ ধারাবাহিকে শেষবার দেখা গিয়েছে তাঁকে। তিনি ধারাবাহিকের পাশাপাশি সিনেমায় করেন। এবার নতুন ধারাবাহিকে নতুন রূপে ফিরছেন মানালি। ধারাাহিকের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন এই টেলি তারকা।

নতুন বউয়ের সাজে যেন আরও একবার সেই ‘বউ কথা কও’এর নস্টালজিয়ায় ফিরে গেলেন দর্শক। ইতিমধ্যে চলে এসেছে সেই ধাবাহিকের প্রথম প্রোমো। উক্ত ধারাবাহিকে বিশেষ করে মানালিকে দেখবে বলে অনেকেই অপেক্ষায় ছিল। আর তাই মানালির জন্য যে চ্যানেলের টিআরপি চূড়ায় উঠবে তা অনেকেরই মনে হয়েছিল। যদিও বেশকিছু দর্শকদের মতে, ধারাবাহিকে বেশিরভাগই নেগেটিভ দেখানো হয়েছে। সমাজের রূপটিকে তুলে ধরতে গিয়ে এতটাই নেগেটিভ জায়গায় চলে গিয়েছে যে কিছুজন বিরক্তিপ্রকাশ করছে। যদিও ধারাবাহিকের গল্প বেশ পছন্দ দর্শকদের।

একটি সাদামাটা প্রতিবাদী মেয়ে শ্বশুরবাড়িতে গিয়ে নিজের সম্মানের জন্য যে লড়াই করতে চলেছে, তা নিয়েই হবে এই ধারাবাহিক। প্রোমো দেখেই বোঝা যায়, শিমুলের শ্বশুরবাড়িতে এসে বহু সমস্যার মুখে পড়তে হবে। নতুন বউ হিসাবে বাড়ি ফিরতেই গায়ের রং নিয়ে খোঁটা শুনল পর্দার শিমূল মিত্র অর্থাৎ মানালি। প্রতিবেশী গিন্নি যখন নতুন বউকে নিয়ে মন্তব্য করছে তখন তাতে পূর্ণ সায় রয়েছে শিমূলের শাশুড়ির। দেখা যায় ছেলের বউয়ের রয়েছে সুন্দর গানের গলা। তাই তার মা সাধ করে শিমূলের হারমোনিয়ামটা পাঠিয়ে দিয়েছে। কিন্তু, সেটার স্থান হল গুদাম ঘরে।

স্বামীও বাড়ির বউকে একটু কোণঠাসা করে রাখাতেই সে বিশ্বাসী। এদিকে শিমুলের দাদারা তাদের কাঁধ থেকে শিমুলকে নামানোর জন্য উঠেপড়ে লেগেছে। বিয়ে করে শ্বশুরবাড়ি ঢুকার আগে ছোট বাচ্চাদের চকলেট দেয় শিমুল। নতুন বউকে এসব কাজ করতে বাধা দেয় তার বর। আর সেই কথা শাশুড়ির কানে গেলে ঠিক প্রবেশের মুখে বলে ওঠে, ‘আসতে না আসতেই পাড়ার ছেলেদের হাত করছে’। এরূপ নোংরা দোষারোপ দেওয়াতে অবাক হয়ে যায় শিমুল। যদিও মানসিক ভারসাম্যহীন ননদ বৌদির সাথে দেয়। তবে প্রথম দিনেই শাশুড়ির এমন ব্যবহার বেশ অস্বস্তিতে ফেলে শিমুলকে।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।