Bangla Serial

রবীন্দ্র নৃত্যনাট্যের অসাধারণ পরিবেশন শিমুলের! ঘোমটা তুলে দেখাবে আসল মুখ! শিমুলের গায়ে শাশুড়ির হাত তোলার পর্ব আসছে

সমাজে মেয়েদের অবস্থাকে তুলে ধরছে বর্তমানে বেশ কয়েকটি ধারাবাহিক। এরমধ্যেই সম্প্রতি শুরু হওয়া একটি ধারাবাহিক জি বাংলার (Zee Bangla) ‘কার কাছে কই মনের কথা’ (kar kache koi moner kotha) বাড়ির মেয়ে-বউদের এমনই কিছু অস্বস্তিকর পরিস্থিতি বারংবার সামনে আনছে। হয়তো পর্বগুলো দেখে অনেক দর্শকেরই গা জ্বলছে, কিন্তু বাস্তবের কিছু ধ্রুব সত্যকেই তুলে ধরছে এই মেগা। ২০০৯ সালের স্টার জলসার ‘বউ কথা কও’ ধারাবাহিকের মধ্যে দিয়ে ১৩ থেকে ৮৩ সকলের নয়নের মনি হয়ে উঠেছিলেন মানালি দে (Manali Dey)

একাধিক ধারাবাহিকে তিনি কাজ করলেও সকলের কাছে আজও মৌরি বলেই বিশেষ পরিচিত মানালি। নতুন ধারাবাহিক ‘কার কাছে কই মনের কথা’তে নতুন রূপে ফিরলেন মানালি। ধারাাহিকের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন এই টেলি তারকা। যদিও বেশকিছু দর্শকদের মতে, ধারাবাহিকে বেশিরভাগই নেগেটিভ দেখানো হয়েছে। সমাজের রূপটিকে তুলে ধরতে গিয়ে এতটাই নেগেটিভ জায়গায় চলে গিয়েছে যে কিছুজন বিরক্তিপ্রকাশ করছে।

উক্ত মেগাতে বেশকিছু বাস্তবের ঘটনাকেই তুলে ধরা হচ্ছে। একটি সাদামাটা প্রতিবাদী মেয়ে শ্বশুরবাড়িতে গিয়ে নিজের সম্মানের জন্য যে লড়াই করতে চলেছে, তা নিয়েই হবে এই ধারাবাহিক। ধারাবাহিকের প্রথম প্রোমো দেখেই বোঝা যায়, শিমুলকে তার শ্বশুরবাড়িতে বহু সমস্যার মুখে পড়তে হবে। নতুন বউ হিসাবে বাড়ি আসতেই প্রতিমুহূর্তে শিমুলের খুঁত দেখতে ব্যস্ত। পাশাপাশি শিমুলের উপর অধিকার ফোলানোর চেষ্টা করে শিমুলের স্বামী।

শিমুলকে কেউ অপমান করলে তার বিরোধিতা না করে বরঞ্চ সায় দেয় সেটায়। শিমুল গান ও নাচ দুটোই খুব ভালোবাসে। কিন্তু সেসবের কদর নেই শ্বশুরবাড়িতে। নাচের রিহার্সালে শিমুলকে না যেতে দেওয়ায় সে যখন নিজের ঘরে অন্যান্য মেয়েদের ডেকে এনে নাচ শেখায় তখন তীব্র প্রতিবাদ করে বাড়ির সকলে। এমনকি বাড়ি থেকে মাঝ রাতে শিমুলকে বের করেও দেয় শাশুড়ি ও স্বামী। কিন্তু শিমুল হারেনি। সে তারপরও সিদ্ধান্ত নিয়েছে পাড়ার অনুষ্ঠানে নাচবে।

অবশেষে সেই দিনটি এসেই গেল। সকলের সামনে নিজের পরিচয় গোপন রেখেই শিমুল নৃত্য পরিবেশন করে। এমনকি নাটকে রানীর চরিত্রে সে ছিল। শিমুলের নাচ খুবই ভালো লাগে শিমুলের শাশুড়ির। যদিও সে জানে না সেই রানীর চরিত্রে রয়েছে তারই পুত্রবধূ শিমুল। যখন শিমুলের শাশুড়িকে টার হাতে পুরস্কার তুলে দেওয়ার জন্য মঞ্চে ডাকা হয়। তখন সকলে তার আসল পরিচয় জানার চেষ্টা করে। আর সেইসময় শিমুল নিজের ঘোমটা তুলে নেয়। স্টেজে শিমুলকে দেখে অবাক হয়ে যায় তার শাশুড়ি। এবার শিমুলের সঙ্গে কি হতে চলেছে, সেই ভয়েই রয়েছে দর্শকরা।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।