Entertainment

জমে যাবে বৈশাখী আড্ডা! দুপুরের পদে রাখুন চিতল মাছের ঝাল মশলা! এই রেসিপি মিস করবেন না

সমাপ্তি ঘটল ১৪৩০ সালের। শুরু হল নতুন বছর। পয়লা বৈশাখ মানেই বাঙালিদের কাছে নতুন বছরের হালখাতা, ক্যালেন্ডার এবং মিষ্টির প্যাকেট। তবে আজকের দিনে প্রায় সমস্ত বাঙালি বাড়িতেই চলে দারুন খাওয়াদাওয়া। বাড়িতে বাড়িতে মাছ, মাংস এবং শেষ পাতে মিষ্টি। তাই আজকের বিশেষদিনে আপনাদের জন্য নিয়ে এসেছি একটি বিশেষ মাছের রেসিপি। যেমন জিভে জল আনা এই স্বাদ, তেমনই সহজে এই রেসিপিটি বানানো।

অন্যান্য মাছের রেসিপির মতোই চটজলদি আপনারা বানিয়ে নিতে পারবেন এই দারুন রেসিপি। যদিও খেতে হবে একেবারে রেস্তোরাঁর দামী মাছের ডিসের মতোই। আজকের পয়লা বৈশাখের দিনে আপনাদের জন্য রইল বিশেষ রেসিপি চিতল মাছের ঝাল মশলা(Chital Macher Jhal Masala)। তাহলে চলুন আর দেরি না করে চটপট জেনে নিই কি কি উপকরণ লাগবে এই রেসিপিটি বানানোর জন্য।

উপকরণ:

২ টো চিতল মাছ পেটি, রসুন, ১টা বড় পেঁয়াজ বাটা,১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, ২ টা ছোট এলাচ, গোল মরিচ, গোটা ধনে, জিরে, দেড় চামচ টমেটো পিউরি, ১ চা চামচ আদা বাটা, ১ দারচিনি, ১ টুকরো চামচ হলুদ গুঁড়ো, ধনেপাতা, ১ টা শুকনো লঙ্কা, ১ তেজপাতা, পরিমাণ অনুযায়ী সর্ষের তেল, স্বাদ অনুযায়ী লবণ

প্রণালি:

প্রথমে চিতল মাছের পিসগুলোতে ভালো করে ধুয়ে নুন হলুদ, সর্ষের তেল, লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে মাখিয়ে মেরিনেট করে নিন। এরপর আদা, রসুন, লঙ্কার গুঁড়ো, জিরে, গোটা ধনে, গোলমরিচ, ধনে পাতা আর সামান্য পরিমাণ জল দিয়ে মিক্সিতে পেস্ট করে নিন। এরপর গ্যাসে কড়াই বসিয়ে তাতে সর্ষের তেল গরম করে মাছের পিসগুলো ভেজে একটি পাত্রে তুলে রাখুন।

আরও পড়ুন: বছর শুরুর বিশেষ দিনের মধ্যাহ্ন ভোজে বানান মাছের এই দারুণ রেসিপি, ক্ষীরোদ কাতলা! গরম ভাতে জমে যাবে

তারপর ওই তেলেই তেজপাতা, জিরে, হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কা, ছোট এলাচ এবং গোটা গরম মশলা ফোড়ন দিয়ে নিন। এরপর কড়াইয়ে পেঁয়াজ বাটা, আদা রসুন বাটা, মশলার পেস্ট এবং টমেটো পিউরি দিয়ে ভালো করে কষিয়ে নিন। এরপর স্বাদ অনুযায়ী লবণ দিয়ে দিয়ে আরও খানিকক্ষণ কষিয়ে নিন। এরপর মশলা থেকে তেল ছেড়ে দিলে সামান্য জল দিয়ে ভাজা মাছগুলো দিয়ে দিয়ে খানিকক্ষণ ঢাকা দিয়ে রাখুন। তারপর রান্না শেষ হয়ে গেলে সামান্য পরিমাণে ধনেপাতা, গরম মশলা, চেরা কাঁচা লঙ্কা দিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই সুস্বাদু চিতল মাছের ঝাল মশলা।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী।