জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

বছর শুরুর বিশেষ দিনের মধ্যাহ্ন ভোজে বানান মাছের এই দারুণ রেসিপি, ক্ষীরোদ কাতলা! গরম ভাতে জমে যাবে

Kshirod Katla; কথায় আছে মাছে ভাতে বাঙালি। অর্থাৎ বাঙালিদের কোন শুভ অনুষ্ঠানে মাছ ছাড়া একদমই চলেনা। বারের দিনে বাদে প্রায় প্রত্যেকটি দিনই মধ্যাহ্ন ভোজের বাঙালিদের পাতে চাই মাছ। আবার সেই দিনই যদি হয় পয়লা বৈশাখ তাহলে তো আর কথাই নেই। বছরের শুরুর দিনই সাদা গরম ভাতের সঙ্গে সুস্বাদু মাছ বেশ জমে যাবে মধ্যাহ্ন ভোজের খাওয়ার। তবে কি বছরের প্রথমদিন একধেয়ে রুই-কাতলা মাছের ঝোল বা কালিয়া খাবেন!

না। বছরের শুরুর দিন কিছু বিশেষ না হলে চলে! তাই এবার আপনাদের জন্য নিয়ে এসেছে বাজারের সহজলভ্য মাছ অর্থাৎ কাতলা মাছের একটি বিশেষ রেসিপি(Recipe)। এই তপ্ত গরমে খুব বেশি তেল- মশলা যুক্ত খাওয়ার খেলেই হবে শরীর অসুস্থ। তাই কম তেল মশলা দিয়েই এই দারুন সুস্বাদু মধ্যাহ্ন ভোজের খাওয়ার ক্ষীরোদ কাতলা(Kshirod Katla)। খেতে যেমন সুস্বাদু আর রান্না করাও কিন্তু খুবই সহজ। তাহলে চলুন দেখে নিই কি কি উপকরণ লাগবে এই রেসিপিটি বানানোর জন্য।

উপকরণ:

৬ পিস কাতলা মাছ, দেড় চা চামচ ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো, চারটে কাঁচালঙ্কা, একটা বড় টমেটো, এক চা চামচ ময়দা, এক কাপ দুধ, চার চা চামচ সাদা তেল, হাফ চা চামচ চিনি এবং স্বাদ অনুযায়ী নুন

প্রণালি:

প্রথমে নুন দিয়ে কাতলা মাছগুলোকে মেরিনেট করে নিন। এরপর কড়াইয়ে তেল দেওয়ায় পর তেলটা হালকা গরম হলেই মেরিনেট করা মাছগুলো দিয়ে ভেজে তুলে রাখুন। এবার সেই তেলেই দেড় চা চামচ ধনে গুঁড়ো, হাফ চা চামচ গোলমরিচ গুঁড়ো এবং ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো দিয়ে দিন। এরপর আঁচ কমিয়ে ১ মিনিট মশলাগুলো কষিয়ে নিন। এবার টমেটোটিকে টুকরো করে কেটে নিন। তারপর কড়াইয়ে টমেটোর টুকরোগুলো এবং চারটে কাঁচালঙ্কা দিয়ে আরও কিছুক্ষণ ভালো করে নাড়াচাড়া করুন।

আরো পড়ুন: জোয়ান তো খান, তবে এবার জোয়ান গাছের পাতা দিয়েই চটজলদি বানিয়ে ফেলুন সুস্বাদু পকোড়া থেকে পরোটা! দারুণ উপকারী

এবার এক কাপ গরম দুধে এক চা চামচ ময়দা দিয়ে মিশিয়ে নিয়ে সেটা কড়াইয়ে ঢেলে দিন। তারপর আঁচ কমিয়ে আরও ৩ মিনিট নাড়াচাড়া করুন। এরপর আগে থেকে ভেজে রাখা কাতলা মাছের টুকরোগুলো কড়াইয়ে দিয়ে দিন এবং কিছুক্ষণ রান্না করুন। মশলাগুলো ভালোভাবে মাছে ঢুকে গেলে গ্যাস বন্ধ করে গরম মশলা গুঁড়ো এবং গোলমরিচ গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন। ব্যস তাহলেই রেডি আপনার ক্ষীরোদ কাতলা। এবার গরম ভাতের সঙ্গে উপভোগ করুন এই ক্ষীরোদ কাতলার রেসিপি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।