Food

জোয়ান তো খান, তবে এবার জোয়ান গাছের পাতা দিয়েই চটজলদি বানিয়ে ফেলুন সুস্বাদু পকোড়া থেকে পরোটা! দারুণ উপকারী

গাছ লাগাতে অনেকেই ভালোবাসে। নানারকমের ফুলের গাছ বাগান, ছাদ হোক বা বারান্দা সব জায়গাতেই যেন আরও মুখরিত করে তোলে। তবে এই ক্ষিপ্র, তপ্ত, প্রখর গরমে গাছ লাগানো কিন্তু সত্যি খুবই কঠিন। সময় মতো জল দেওয়া, গাছে অতিরিক্ত রোদ না পড়তে দেওয়া সবটাই বিশেষভাবে খেয়ালে রাখতে হয় এই গরমের সময়। তবে এমনও কিছু গাছ আছে যাদের বিশেষ খেয়াল রাখার প্রয়োজন পড়ে না। সেই গাছগুলো তালিকাতেই পড়ে জোয়ান। গাছের ডাল মাটিতে পুঁতে দিলেই ব্যস গাছকে লালন করা যায়।

তবে ওই গাছের বিশেষ যত্ন নেওয়ার প্রয়োজন না থাকলেও গাছের কিন্তু রয়েছে অনেক উপকারিতা। জোয়ান গাছের পাতা জলের সঙ্গে ফুটিয়ে খেলে সর্দি কাশির থেকে রেহাই পাওয়া যায়। এছাড়াও জোয়ান ত্বক ও চুল ভালো লাগে। কিডনিতে স্টোন হওয়ার হাত থেকে রক্ষা করে। হজম ক্ষমতা বাড়ায়, কোলেস্টরল কমায়, ওজন কমাতে সাহায্য করে। ফুসফুসের ক্ষমতা বাড়ায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়াও মাথা যন্ত্রণা, দাঁতে ব্যথা, পেটের যন্ত্রণা থেকেও রেহাই দেয়। তবে এই গাছের পাতা দিয়ে কিন্তু দারুণ পকোড়া আর পরোটা বানানো যায়। আজ আপনাদের জন্য রইল গাছের যত্ন নেওয়ার টিপস এবং জোয়ানের তৈরি খাওয়ারের রেসিপি।

জোয়ান গাছের যত্ন নেওয়ার জন্য বিশেষ কিছুই করতে হবে না আপনাদের। জোয়ান গাছ গরমের দিনে এমন একজায়গায় পুঁতে ফেলুন যেই স্থানটি স্যাঁতস্যাঁতে নয়। ২১-২৯ ডিগ্রির তাপ মাত্রায় জোয়ান গাছ খুব ভালো হয়। গাছের ওপর থেকে বেশি জল দেবেন না। জল দিন খালি নাচের তলায়। গাছের তলার মাটি ভিজলেই চলবে। এই সামান্য যত্ন নিলেই তরতরিয়ে বাড়বে জোয়ান গাছ। তবে খেয়াল রাখবেন পাতায় কীটপতঙ্গ লাগছে কিনা।

জোয়ান পাতার পরোটা- বাড়িতেই জোয়ান গাছের ডাল পুঁতে বা নার্সারি থেকে চারা গাছটি খানিকটা বড় হওয়ার পর গাছটা খানিকটা বড় হওয়ার পর তার কচি পাতা থেকে দেখবেন দারুন গন্ধ আসছে। এবার সেই জোয়ান গাছেরই কচি এবং সতেজ পাতা তুলেই বানিয়ে নিন পরোটা। রইল রেসিপি।

প্রথমে জোয়ান গাছের পাতা তুলে নিয়ে সেই পাতাগুলোকে কুচি কুচি করে কেটে নিন। আপনি চাইলে পাতা ভাপিয়ে নিতে পারেন কিন্তু তাতে গন্ধ বা স্বাদ ভালো আসবে না। পাতার সঙ্গে আটা, লঙ্কা বা এক্ষেত্রে লঙ্কার গুঁড়োও নিয়ে, প্রয়োজন বুঝে নিতে নিন সামান্য হলুদ, ইচ্ছে হলে দিতে পারেন সামান্য গরমমশলা, জিরে পাউডার এবং স্বাদ অনুযায়ী লবণ এবং জল দিয়ে পরোটাটা মেখে নিন। এরপর যেমন করে লেচি করে পরোটা বেলে নেন। সেইভাবে বেলে তেল বা ঘি দিয়ে ভেজে নিলেই তৈরি আপনার জোয়ানের পরোটা। তবে এক্ষেত্রে পরোটাটা পাতলা করে বেলুন তাহলে পরোটাটি স্বাদ ভালো আসবে।

বৃষ্টির দিনে আমাদের সকলেরই পকোড়া খাওয়ার বেশ ভালোলাগে। আর এই জোয়ানের পরোটা আপনাদের মন জয় করতে পারবে। জোয়ানের পাতা দিয়ে পকোড়া বানানোও খুব সহজ। এক্ষেত্রে যদি একচা পকোড়া বানানোর চান তাহলে মাঝারি সাইজের জোয়ানের পাতা এবং কচি গোটা একটা জোয়ানের পাতা নিয়ে হবে। নাহলে কচি পাতা কুড়িয়ে নিন। এরপর বেসন, লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে মিশ্রণ তৈরি করে নিন। অনেকেই মিশ্রণটিতে ইনো বা চালের গুঁড়ো দিয়ে থাকেন আপনি আপনার স্বাদ অনুয়ায়ী নিজের মতো করে মিশ্রণটি বানিয়ে নিতে পারেন।

আরো পড়ুন: পড়েছে ভীষণ গরম! আর এই গরমে বানিয়ে ফেলুন কাঁচা আমের সঙ্গে মুরগির মাংস! জমে হিট হবে আপনার লাঞ্চ! রইল রেসিপি

তারপর গোটা পাতা ওই মিশ্রণে ডুবিয়ে ভেজে নিতে পারেন আবার কুচি কুচি করে কেটে নিতে পারেন। গোটা পাতা ওই মিশ্রণে দিয়ে ভাজলে পকোড়াটি পাতার শেপ নেবে। আবার আপনি চাইলে হার্ট বা অন্য শেপও দিতে পারেন। এরপর ছাকা তেলে ভেজে নিলেই তৈরি আপনার জোয়ানের পকোড়া। এরপর সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন। খেতে কিন্তু দারুন।

Piya Chanda