Entertainment

এক্কেবারে নতুনত্ব রেসিপি! সর্ষের পুর ভরে বানিয়ে ফেলুন চালকুমড়োর বড়া, একবার খেলে বারবার চাইবে সকলে

চালকুমড়ো খেতে পছন্দ করেননা এমন অনেকেই আছেন। আর তাছাড়া চালকুমড়ো খেলেও ওই একঘেয়ে শুক্তো বা ঘন্ট। চালকুমড়োর এই দুটি পদ খেয়ে বিরক্ত হয়ে গেছেন অনেকেই। তাই আজ আপনাদের জন্য রইল চালকুমড়োর একটি নতুন রেসিপি। চালকুমড়ো দিয়ে বড়া খেয়েছেন কখনও? তাও আবার পুর ভরা? না তো, তাই আজ জন্য রইল সর্ষের পুর ভরা চালকুমড়োর বড়ার রেসিপি। জেনে নিন কিভাবে বানাবেন এই পদটি।

উপকরণ:

একটি মাঝারি সাইজের চালকুমড়ো, ২ টেবিল চামচ বেসন, ১ টেবিল চামচ সর্ষে, ৪-৫ টা কাঁচা লঙ্কা, ২ টেবিল চামচ বেকিং পাউডার, ১ চা চামচ কালো জিরে, পরিমাণ অনুযায়ী নারকেল কোরা, ১ চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ লঙ্কার গুঁড়ো, পরিমাণ অনুযায়ী চিনি, স্বাদ অনুযায়ী লবণ, প্রয়োজন অনুযায়ী সর্ষের তেল

প্রণালী:

প্রথমে চালকুমড়োটি ধুয়ে খোসা ছড়িয়ে নিন। এরপর চালকুমড়োটিকে লম্বালম্বিভাবে কেটে নিয়ে দুই ভাগ করে কেটে নিন। এবার ওই একটি ভাগ থেকে আরও ছোট টুকরো করে কেটে নিন। তবে এমনভাবে কাটবেন যেন পকেটের মতো ছোট হয়। এবার গ্যাসে বসিয়ে দেন একটি পাত্র। সেই পাত্রটিতে দিয়ে দিন জল। জল গরম হয়ে গেলে ওই চালকুমড়োর টুকরোগুলো দিয়ে দিয়ে দিন জলে।

তারপর ওই চালকুমড়োর টুকরোগুলো ৫ থেকে ৭ মিনিট পর্যন্ত ভাপিয়ে নিন। অন্যদিকে একটি বাটি নিয়ে তাতে দিয়ে দিন সর্ষে কাঁচা লঙ্কা এবং নারকেল কোরা। পরিমাণ অনুযায়ী এই সমস্ত উপকরণগুলো দিয়ে মিক্সিতে দিয়ে পেস্ট করে নিন। ভালোভাবে বাটা গিয়ে গেলে এবার আগে থেকে সেদ্ধ করে রাখা ওই চালকুমড়োগুলোর মধ্যে সর্ষের পুর ভরে দিন।

এরপর একটি পাত্রে বেসন, হলুদ, লঙ্কার গুঁড়ো, সামান্য পরিমাণে বেকিং পাউডার, স্বাদ অনুযায়ী নুন, চিনি এবং কালো জিরে দিয়ে তাতে দিয়ে দিন পরিমাণ অনুযায়ী জল। সবটা ভালো করে মিশিয়ে একটি ব্যাটার তৈরি করে নিন। তারপর কড়াইয়ে গরম করে নিন তেল। এবার পুর ভরা চালকুমড়োগুলো বেসনে ডুবিয়ে ডুবো তেলে মুচমুচে করে ভেজে নিন। ব্যস তাহলেই তৈরি আপনাদের সর্ষের পুর ভরা চালকুমড়োর বড়া। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই রেসিপি, চেটেপুটে খাবে সকলে।

Piya Chanda