Entertainment

আর শেষপাতে মিষ্টির দোকান থেকে কেনা মিষ্টি নয়! বাড়িতে সহজেই বানিয়ে ফেলুন সুজির সন্দেশ, রইল দারুণ রেসিপি

বাঙালিদের মধ্যে মিষ্টির প্রেমীর সংখ্যা নেহাতই কম নয়। বিয়ে বাড়ি হোক বা পরীক্ষায় ভালো ফলাফল মিষ্টি কিন্তু আছেই। আবার খাওয়ারের শেষপাতে মিষ্টি না থাকলে খাওয়াটা ঠিক সম্পূর্ন হয়না। তবে শুধু নিজেদের জন্যই নয় বাড়িতে অতিথি আসলেই আমরা ছুটি মিষ্টির দোকানে। তবে সবসময় রাস্তার দোকান থেকে কেনা মিষ্টি কেন! বাড়িতেই দারুন সহজ উপায়ে বানিয়ে ফেলুন সুজির সন্দেশ।

নরম তুলতুলে এই সুন্দেশ মন জিতে নেবে সকলের। এই সন্দেশটি বানাতেও কোন খুক্কি নেই। আর সাদে কিন্তু একদম সুপারহিট। একবার খেলে ছোট থেকে বড় এমনকি যারা খুব একটা মিষ্টি বা ভালোবাসেন না তারাও চাইবে বারবার। এতটাই জিভে জল আনা স্বাদ এই মিষ্টির। তাহলে চলুন আর দেরি না করে জেনে নিই কিভাবে বানাবেন এই রেসিপিটি।

উপকরণ:

পরিমাণ অনুযায়ী সুজি, ঘি, স্বাদ অনুযায়ী চিনি, এলাচ গুঁড়ো, হাফ কাপ গুঁড়ো দুধ, কাজু বাদাম এবং আমন্ড বাদাম

প্রণালি:

প্রথমেই গ্যাসে পাত্র বসিয়ে তাতে খানিকটা ঘি দিয়ে ভালো করে চারিদিকে নাড়াচাড়া করুন। তারপর পাত্রে পরিমাণ অনুযায়ী সুজি দিয়ে ঘিয়ের সঙ্গে এপিঠ ওপিঠ করে ভালোভাবে ঘিয়ের সঙ্গে মিশিয়ে লালচে ভাব আসা পর্যন্ত ভেজে নিন। এবার যতটা সুজি নিয়েছেন তার অর্ধেক পরিমাণ গুঁড়ো দুধ নিয়ে বেশ ভালো করে সুজির সঙ্গে মিশিয়ে নিন। এবার আরেকটি পাত্র নিয়ে এক কাপ জল নিয়ে তাতে স্বাদ অনুযায়ী চিনি মিশিয়ে একটা সিরা বানিয়ে নিন।

এরপর সিরা গাঢ় হয়ে এলে ভেজে নেওয়া সুজির মধ্যে ঢেলে দিয়ে ভালো করে মিশিয়ে করে একটি ভালো মিশ্রণ বানিয়ে নিন। তারপর উপর থেকে সামান্য পরিমাণ এলাচ গুঁড়ো ছড়িয়ে দিয়ে ভালো করে নাড়াচাড়া করে একটি পাত্রে নামিয়ে নিন। এরপর সুজির মিশ্রণটিকে হাতের সাহায্যে চারিদিকে সমান করে নিয়ে বেশ কিছুক্ষণ এইভাবেই রেখে দিন। কিছুক্ষণ পর সুজি জমাট বেঁধে গেলে একটি চুরির সাহায্য পিস পিস করে কেটে নিন। এক্ষেত্রে খেয়াল রাখবেন যেন ভেঙে না যায়।

সবশেষে গার্নিশ করার জন্য সুজির তৈরি সন্দেশগুলোর উপর এক একটা করে কাজু আর আমন্ড বাদাম দিয়ে নিলেই ব্যস তৈরি আপনাদের সুজির সন্দেশ। বাড়িতে অতিথি আসুক বা দুপুর কিন্তু রাত্রে খাওয়ার শেষপাতে এই মিষ্টি স্বাদ মন জয় করবে সকলের। তাহলে আর দেরি কেন আপনারাও বাড়িতে চটপট বানিয়ে ফেলুন এই সুজির সন্দেশ।

Piya Chanda