Bangla SerialEntertainment

পায়েস তাও আবার পেঁয়াজ দিয়ে! জেনে নিন ঠাকুর বাড়ির বিখ্যাত পেঁয়াজ পরমান্নর রেসিপি

মিষ্টি ছাড়া বাঙালিদের খাওয়ার অসম্পূর্ণ। বিয়ে বাড়ি হোক বা পুজোর ভোজ কিংবা হোক অন্য কোন বিশেষ অনুষ্ঠান শেষ পাতে মিষ্টি না থাকলে খাওয়ার যেন ঠিক শেষ হয় না। রসগোল্লা, সন্দেশ, রসমালাই, পান্তুয়া, লর্ড চমচম, মনোহরা, মিহিদানা কত যে রকমারি মিষ্টি আছে এই বাংলায় তা গুনে শেষ করা অসম্ভব। তাছাড়াও বর্তমানে নানান রকমের বিশেষ মিষ্টান্নের রেসিপি দেখতে পাওয়া যায় সামাজিক মাধ্যমে।

এমনকি ঘরোয়া ভাবে জন্মদিন হলে শেষ পাতে শেষ পাতে নিজের আধিপত্য এখনও দখল করে রেখেছে মিষ্টি। আর জন্মদিন মানেই আর কিছু থাকুক না থাকুক পরমান্ন বা পায়েস কিন্তু মাস্ট। জন্মদিনে যদিও সবসময় চালের পায়েসই রান্না করা হয় তবে এছাড়াও অনেকেই নানা পদ্ধতিতে রান্না করতে ভালোবাসেন পায়েস। ঠাকুরবাড়িও কিন্তু এর থেকে আলাদা নয়। জানা গেছে ঠাকুর বাড়িতেই সেইসময় চল ছিল এক বিশেষ ধরনের পায়েসের। নাম পেঁয়াজের পায়েস। শুনতে অবাক লাগলেও ঠাকুর বাড়ির এই পায়েসের রেসিপি কিন্তু খুব বিখ্যাত। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনারা বানাবেন এই পেঁয়াজের পায়েস।

উপকরণ:

তাহলে চলুন জেনে নেওয়া যাক ঠাকুর বাড়ির এই বিশেষ পেঁয়াজের পায়েস বানানোর জন্য বানানোর জন্য কি কি উপকরণ লাগবে। পেঁয়াজের পায়েস বানানোর জন্য লাগবে- পেঁয়াজ, দুধ, তেজপাতা, কাজু বাদাম, কিসমিস, পেস্তা, এলাচ, দারুচিনি, আমন্ড

প্রণালি:

প্রথমেই ছড়িয়ে নিন পেঁয়াজের খোসা। এরপর পেঁয়াজ থেকে একটা একটা করে ছড়িয়ে নিন পেঁয়াজের আবরণগুলো। তারপর গ্যাসে পাত্র বসিয়ে তাতে জল দিয়ে সেদ্ধ করে নিন পেঁয়াজের আবরণগুলো। পেঁয়াজের আবরণগুলো সেদ্ধ হয়ে গেলে পাত্রটি গ্যাস থেকে নামিয়ে পেঁয়াজের আবরণগুলো ধুয়ে নিন ভালো করে। যাতে পেঁয়াজের কোন গন্ধ না থাকে। তারপর গ্যাসে একটি পাত্র বসিয়ে তাতে দুধ দিয়ে দুধটা ফুটিয়ে নিন।

দুধ ফুটে গেলে নামিয়ে রাখুন পাত্রটি। এরপর একটি কড়াইয়ে নিয়ে তাতে ঘি গরম করে নিন। ঘি গরম হয়ে গেলে তাতে দিয়ে দিন তেজপাতা, এলাচ, পেস্তা, দারুচিনি, কিসমিস, কাজু বাদাম এবং আমন্ড দিয়ে হালকা আঁচে নাড়াচাড়া করুন। তারপর কড়াইয়ে আগে থেকে সেদ্ধ করে রাখা পেঁয়াজের আবরণগুলো দিয়ে ভালো করে ভেজে নিন। তারপর আগে থেকে ফুটিয়ে রাখা দুধ কড়াইয়ে দিয়ে দিন।

তারপর কড়াইয়ে সবটা ভালো করে নাড়াচাড়া করে নিন। এরপর পায়েস ঘন হয়ে এলে উপর দিয়ে ক্যাওড়া জল দিয়ে ছড়িয়ে নামিয়ে নিন। কিছুক্ষন রেখে নিয়ে ঠান্ডা করে নিন পায়েস। পায়েস ঠান্ডা হয়ে গেলে উপর থেকে অল্প অল্প করে কাজু বাদাম, কিসমিস, আমন্ড, পেস্তা ছড়িয়ে দিন। ব্যস তাহলেই তৈরি আপনাদের পেঁয়াজের পায়েস। লাগবে না পেঁয়াজের গন্ধ কিন্তু খেতে কিন্তু হবে দারুণ সুস্বাদু। ঠাকুর বাড়ির এই বিশেষ পরমান্ন একবার খেয়ে দেখুন।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।