Bangla SerialEntertainment

সকালের তাড়াহুড়ো করে না খেয়েই অফিসে বেরিয়ে যান? আর মিস হবে না ব্রেকফাস্ট, ৫ মিনিটে বানিয়ে ফেলুন মুড়ির উপমা, রইল রেসিপি

সকালে উঠেই শুরু দৌড়ঝাঁপ? অত্যধিক ব্যস্ততার মধ্যে প্রায় দিনই মিস হয়ে যাচ্ছে ব্রেকফাস্ট? খালি পেটেই অফিসে যাচ্ছেন অর্ধেক দিন? কিন্তু দিনভর কাজ করতে হলে শরীরকে তো চাঙ্গা রাখতেই হবে। আর শরীর চাঙ্গা রাখতে প্রয়োজন ঠিকঠাক সময়ে ঠিকঠাক খাওয়া-দাওয়া করা। প্রত্যেক কর্মরত মানুষের জীবনে কোন কোন দিন ঘটে এমন ঘটনা, যেদিন দেখা যায় অত্যাধিক কাজের চাপ এতটাই ব্যস্ত হয়ে পড়েন যে কাজের ফাঁকে খাওয়ারই সময় থাকে না।

সেক্ষেত্রে সকলের খাওয়া মিস দেওয়া যাবে না একেবারেই। বরং সকলের খাওয়াটাই খেতে হবে পেট ভরে। অফিসে বেরোনোর তাড়াহুড়োয় অনেকেই পাস্তা, ইনস্ট্যান্ট নুডলস বা আগের দিনের বেঁচে যাওয়া কোন খাওয়ার খেয়ে নিন। যেটা কিন্তু মোটেই স্বাস্থ্যকর নয়। আবার অনেকেই কিছু না খেয়েই খালি পেটে চলে যান অফিসে। যা কিন্তু আমাদের শরীরের আরও বেশি ক্ষতি করে। ফলে ওজনকে বাগে রাখতে এমন খাওয়া খেতে হবে যাতে আমাদের পেটও ভরে এবং বেশি ক্যালোরিও না থাকে। এই সমস্যা ঠিক বাঁচতে এবার খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলুন মুড়ির উপমার রেসিপি। রইল রেসিপি।

উপকরণ:

তাহলে চলুন দেরি না করে এবার জেনে নেওয়া যাক মুড়ির উপমা বানানোর জন্য কি কি উপকরণ লাগবে? মুড়ির উপমা বানানোর জন্য লাগবে- ২ কাপ মুড়ি, ১ চা চামচ সর্ষের তেল, ১ টা টমেটো, ১ টা পেঁয়াজ, ২-৩ টে কাঁচা লঙ্কা, ৭-৮ টি কারিপাতা, আধ চা চামচ গোটা জিরে, আধ চা চামচ হলুদ গুঁড়ো, ২ টেবিল চামচ ধনে পাতা কুচি, ১ টেবিল চামচ লেবুর রস, ১ মুঠো বাদাম কুচি, ২ টেবিল চামচ ধনে পাতা, ২ টেবিল চামচ তেল, স্বাদ অনুযায়ী লবণ

প্রণালি:

প্রথমে মুড়িতে অল্প পরিমাণে জল ছিঁটিয়ে হালকা করে ভেজে নিন। কিন্তু এক্ষেত্রে খেয়াল রাখবেন মুড়ি যেন মুইয়ে না যায়। তারপর কুচি কুচি করে কেটে নিন পেঁয়াজ, টমেটো আর কাঁচালঙ্কা। এবার কড়াইয়ে গরম করে নিন সর্ষের তেল। তেল গরম হয়ে গেলে ফোড়ন দিয়ে নিন গোটা জিরে আর কারিপাতা। এবার কড়াইয়ে ওই ফোড়নের মধ্যেই দিয়ে দিন আগে থেকে কেটে রাখা পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি, টমেটো কুচি।

এরপর ভালো করে সবটা নাড়াচাড়া করুন। তারপর কড়াইয়ে যোগ করুন স্বাদ অনুযায়ী লবণ এবং হলুদ গুঁড়ো। তারপর সবটা মিশিয়ে ভালো করে ভাজা ভাজা করে নিন। তারপর কড়াইয়ে মুড়ি দিয়ে হালকা নাড়াচাড়া করুন। নামানোর আগে শেষমেশ লেবুর রস এবং ধনে পাতা কুচি ছড়িয়ে দিন। ব্যস তাহলেই তৈরি আপনার গরম গরম মুড়ির উপমা। অফিসের টিফিন হোক বা সন্ধ্যে বেলার খাওয়ার একেবারে জমে যাবে এই মুড়ির উপমার রেসিপি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।