Food

বানিয়ে ফেলুন পুরোনো দিনের হারিয়ে যাওয়া রেসিপি, চাপড় ঘন্ট, কিন্তু কিভাবে বানাবেন? জেনে নিন পদ্ধতি

সবজি খেতে ভালোবাসেন না এমন মানুষ আছেন অনেকেই। বিশেষত বাড়ির ছোটরা। তাদের মুখে সবজি তোলা একটা আলাদাই ঝক্কির কাজ। তবে স্বাস্থ্যের উন্নতির জন্য কিন্তু পাতে সবজি থাকাটা অত্যন্ত প্রয়োজনীয়। যদিও সপ্তাহে প্রতিদিন ওই এক আলু পটলের তরকারি বা পাঁচমিশালি তরকারি খেতে পছন্দ করেননা অনেকেই। তবে ওই রোজকার সবজিতেই যদি এক বিশেষ চমক আনা যায় তাহলে কিন্তু মন্দ হয়না কি বলেন? তাই আজ আপনাদের জন্য রইল বাংলার অতি পুরনো মা ঠাকুমাদের আমলের রেসিপি। খেতে জেমো। হয়ে সুস্বাদু তেমনই এই পদটি পছন্দ করবে সকলে। আজকের বিশেষ রেসিপিটির নাম চাপড় ঘন্ট।

উপকরণ:

তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন এই চাপড় ঘন্ট? কি কি উপকরণ লাগবে এই রেসিপিটি বানাতে? চাপড় ঘন্ট বানাতে লাগবে মটর ডাল বা ছোলার ডাল, ঝিঙে, পটল, আলু, বেগুন, উচ্ছে, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, আদা বাটা, কাঁচা লঙ্কা, গোটা শুকনো লঙ্কা, পাঁচফোড়ন, তেজপাতা, স্বাদ অনুযায়ী লবণ, পরিমাণ অনুযায়ী চিনি এবং প্রয়োজন অনুয়ায়ী সর্ষের তেল

পদ্ধতি:

রেসিপিটি করার আগের রাত্রে মটর ডাল বা ছোলার ডাল যেটাই ব্যবহার করুন, আগের দিন রাত্রে সেটাকে ভিজিয়ে রাখুন। পরেরদিন সারারাত ভিজিয়ে রাখা মটর বা ছোলার ডাল থকথকে করে বেটে নিন। এরপর গ্যাসে একটি তাওয়া বসিয়ে তাতে সামান্য তেল দিয়ে দিন। তেল গরম হয়ে গেছে তাওয়াতে ডালের মিশ্রণটি চ্যাপ্টা চ্যাপ্টা করে ভেজে চাপড় তৈরি করে নিন।

এরপর আলু, বেগুন, উচ্ছে, পটল সমস্ত সবজিগুলো কেটে নিন। তারপর আরও একটি কড়াইয়ে নিয়ে তাতে সামান্য সর্ষের তেল দিয়ে দিন। তেল গরম হয়ে গেলে তাতে তেজপাতা, পাঁচফোড়ন, গোটা শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে নিন। হালকা নাড়াচাড়া করে কড়াইয়ে একে একে দিয়ে দিন আগে থেকে কেটে রাখা সবজিগুলো কড়াইয়ে দিয়ে দিন। সবজিগুলো হালকা ভেজে নিয়ে তাতে দিয়ে দিন হলুদ গুঁড়ো, আদা বাটা, জিরে গুঁড়ো। এরপর কড়াইয়ে দিয়ে দিন স্বাদ অনুযায়ী লবণ এবং চিনি।

তারপর ভালোভাবে নাড়াচাড়া করে জল দিয়ে ঢেকে রাখুন কড়াই। সমস্ত সবজিগুলো সেদ্ধ হয়ে গেলে তাতে আগে থেকে ভেজে রাখা চাপড়গুলো ভেঙে ভেঙে দিয়ে দিন। এরপর সবটা ভালোভাবে নেড়ে নিয়ে নামানোর আগে ওপর থেকে ছড়িয়ে নিন ঘি। ব্যস তাহলেই তৈরি চাপড় ঘন্ট। গরম গরম ভাতের সঙ্গে সঙ্গে পরিবেশন করুন এই চাপড় ঘন্ট। খেতে কিন্তু দারুণ।

Piya Chanda