Food

বৃষ্টি মুখর রাত্রে কিংবা ছুটির রাত্রে ফ্রাইড রাইসের সঙ্গে বানিয়ে ফেলুন কুং পাও চিকেন, রইল রেসিপি

শুরু হয়ে গেছে বৃষ্টির মরসুম। সাধারণত বৃষ্টির দিনে ইলিশ মাছ না থাকলেও সকলের মনে খিচুড়ির দিকে ঝুঁকে যায়। তবে দিনের বেলায় খিচুড়ি ভালো লাগলেও বৃষ্টির স্যাঁতস্যাঁতে রাত্রে মনেও খিচুড়ি খেতে ভালো লাগে না এরকম। কিংবা রবিবারের ছুটির দিনে সকলের সঙ্গে ডিনার। এরকম একটি সুন্দর রাত্রে সকলেরই মন চায় নতুনত্ব, ভালোমন্দ কিছু খাওয়ার খেতে। আর সাধারণত প্রায় বাড়িতে ছোটদের সকলেরই প্রিয় চাইনিজ। আর চাইনিজ মানেই নুডলস বা ফ্রাইড রাইস।

তবে প্রতিবার কি ফ্রাইড রাইয়ের বা নুডলসের চিলি চিকেন খেতে ভালো লাগে? না তো! তাহলে স্বাদ বদল করার জন্য বানিয়ে ফেলুন কুং পাও চিকেন। চাইনিজ রেস্তোরাঁ অতি জনপ্রিয় এই রেসিপি বানানো কিন্তু খুব সহজ। আসবে একেবারে রেস্তোরাঁর মতো স্বাদ। জানেন কিভাবে? জেনে নিন রেসিপি।

উপকরণ:

কুং পাও চিকেন বানাতে লাগবে- ৫০০ গ্রাম বোনলেস চিকেন বা হার ছাড়া মুরগির মাংস, ১ কাপ মুরগির মাংসের স্টক, ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, আধ কাপ হলুদ বেল পেপার, ২ টেবিল চামচ কাঁচা লঙ্কা কুচি, আধ কাপ লাল বেল পেপার, আধ কাপ ব্রোকলি, আধ চামচ শাহ মরিচ গুঁড়ো, ১ টেবিল চামচ আদা কুচি, ২ টেবিল চামচ রসুন কুচি, আধ কাপ গাজর কুচি, ২ টেবিল চামচ টম্যাটো সস, আধ চা চামচ চামচ চিলি সস, আধ চা চামচ সয়া সস, ১ টেবিল চামচ মধু, স্বাদ অনুযায়ী লবণ, ২ টেবিল চামচ সাদা তেল, ১ টেবিল চামচ তিলের তেল

প্রণালি:

প্রথমে ভালোভাবে ধুয়ে নিন মুরগির মাংসের টুকরোগুলো। এরপর কড়াইয়ে তেল গরম করে মাংসের টুকরোগুলো ভেজে নিন। তারপর উপর থেকে শাহ মরিচ গুঁড়ো এবং স্বাদ অনুযায়ী লবণ ছড়িয়ে দিন। মুরগির মাংসের টুকরোগুলো ভালো মতো ভাজা হয়ে গেলে উপর থেকে সয়া সস ছড়িয়ে দিন। তারপর যতক্ষণ না মাংসের রং বদলে যায় ততক্ষণ নাড়াচাড়া করতে থাকুন।

image 1

তারপর হালকা সোনালী বা লালচে রং ধরতে শুরু করলে মাংসের টুকরোগুলো কড়াই থেকে তুলে নিন। এবার ওই তেলেই রসুন আর আদা কুচি দিয়ে দিন। তারপর ভালো করে নাড়াচাড়া করুন। এরপর একে একে ব্রোকলি, লাল বেল পেপার, হলুদ বেল পেপার, গাজর কুচি দিয়ে স্যঁতে করে নিন। তারপর সবজিগুলো একটু নরম হয়ে এলে আগে থেকে ভেজে রাখা মাংসের টুকরোগুলো কড়াইয়ে দিয়ে দিন।

এরপর খানিকক্ষণ নাড়াচাড়া করে মাংস সেদ্ধ করার জন্য দিয়ে দিন চিকেন স্টক। তারপর ভালো করে নাড়তে থাকুন। নাড়তে নাড়তে জল শুকিয়ে এলে একে একে দিয়ে দিন চিলি সস, টম্যাটো সস এবং মধু। সবটা ভালো করে নাড়াচাড়া করে জলের সঙ্গে কর্নফ্লাওয়ার গুলিয়ে ওপর থেকে ছড়িয়ে দিন। এরপর সবটা মিশিয়ে নিন। তারপর নামানোর আগে সাদা তিলের তেল মিশিয়ে নিন। চাইলে ওপর থেকে সাদা তেল ছড়িয়ে সাজিয়ে দিতে পারেন। ব্যস তাহলেই তৈরি আপনার কুং পাও চিকেন। ফ্রাইড রাইসের সঙ্গে একেবারে জমে যাবে এই চিকেনের রেসিপি।

Piya Chanda