Tollywood

Exclusive: চেঙ্গিসের পর বুমেরাং, জিতের সঙ্গে ব্যাক টু ব্যাক কাজ! একেবারে অন্য চরিত্রে নিজেকে কেমনভাবে গড়েপিটে নিচ্ছেন আয়েশা ভট্টাচার্য?

ছোট পর্দা থেকে বড় পর্দায় বহু অভিনেতা-অভিনেত্রীরাই বর্তমান সময়ে কাজ করে চলেছেন। তার মধ্যে অন্যতম হলেন শ্বেতা ভট্টাচার্য, সৌমীতৃষা কুন্ডু। তবে এদের মধ্যেই আরও একজন অভিনেত্রী রয়েছেন যিনি ক্রমাগত ছোট পর্দা থেকে বড় পর্দায় কাজ করে চলেছেন। বড় পর্দায় শিশুশিল্পী থেকে বর্তমানে নায়িকা হয়ে উঠেছেন তিনি। চেনেন তাকে?

তিনি অভিনেত্রী আয়েশা ভট্টাচার্য। ছোটপর্দার অন্যতম পরিচিত মুখ হলেন আয়েশা। খনা, লাবণ্যের সংসারসহ একাধিক ধারাবাহিকে দেখা গিয়েছে। এখনও বিভিন্ন ধারাবাহিকে কাজ করেন তিনি। শেষ কাজ কাঞ্চি। তবে ধারাবাহিকের দুনিয়ার থেকে বড় পর্দা তার বেশি প্রিয়। জিতের ওয়ান্টেড ছবির শিশুশিল্পী ছিলেন তিনি। সেখান থেকেই একে একে চেঙ্গিজ, মানুষ, আর এবার বুমেরাং- এর মতো ছবিতে কাজ করার সুযোগ পেয়েছেন তিনি। তার এই কেরিয়ার, সাফল্যর সিক্রেট কী? একান্ত সাক্ষাৎকারে অনুস্মিতা ভট্টাচার্যর কাছে নিজের পেশাগত জীবনের বিভিন্ন দিকের কথা মন খুলে বললেন অভিনেত্রী আয়েশা ভট্টাচার্য।

 প্রশ্ন: বুমেরাং ছবির অফার পেলেন কিভাবে?

আয়েশা: আমি জিৎদার প্রোডাকশনে চেঙ্গিজে কাজ করেছিলাম। সেখান থেকেই হাউজের লোকেদের এবং জিৎ দার আমার কাজ পছন্দ হয়। আর সেখান থেকেই ওরা বুমেরাং-এর জন্য আমাকে ভেবেছিল। যদিও মানুষ ছবিতেও আমি কাজ করেছি। তবে সেটা খুব ছোট রোল। বিশেষ করে চেঙ্গিজের কাজ দেখেই ওরা আমাকে নির্বাচন করে যদিও সেটা আমি জানতাম না।

 প্রশ্ন: চেঙ্গিজের পর আবার জিতের সঙ্গে কাজ কেমন লাগছে?

আয়েশা: নিঃসন্দেহে দারুন লাগছে। আমি ভীষণ খুশি। মানুষ ছবিতে জিৎদার সঙ্গে আমার দেখাই হয়নি। চেঙ্গিজ ছবিতে আমাদের দেখা হলেও সেই ভাবে আমরা স্ক্রিন শেয়ার করিনি। আমাদের একসঙ্গে তেমন কোনও সিন ছিল না‌। তবে এই সিনেমায় আমাদের একসঙ্গে অনেকগুলো সিন আছে। আমি ভীষণ এক্সাইটেড। আমার খুবই খুবই স্পেশাল ফিল হচ্ছে।

 প্রশ্ন: চেঙ্গিজের পর বুমেরাং! চরিত্রের খাতিরে কতটা বদলাতে হয়েছে আয়েশাকে?

আয়েশা: ক্যারেক্টারের জন্য আমি নিজেকে গ্রুম করেছি। অ্যাক্টিংয়ের মধ্য দিয়ে নিজেকে গ্রুম করার চেষ্টা করেছি। আসলে এই ক্যারেক্টারটা আমার কাছে একদমই নতুন একটা ক্যারেক্টার। সেই সঙ্গে অনেক সিনিয়র আর্টিস্টদের সঙ্গে কাজ করতে হচ্ছে। তাই অনেক সিনেমা দেখে ওয়ার্কশপ করে নিজেকে আরও পরিণত করার চেষ্টা করেছি। যাতে আগামী সিনগুলো আরও ভালো হয়। আয়েশাকে এর আগে দর্শকরা হাসতে, কাঁদতে, কাঁদাতে, রাগতে দেখেছে তবে এই প্রথমবারের মতো হাসাতে দেখবে। এইরকম চরিত্রে আয়েশাকে এর আগে কখনও কেউ দেখেনি। আমার সঙ্গে থাকছেন অভিনেতা অম্বরীশ ভট্টাচার্য যেটা আমার কাছে আরও বড় পাওনা।

 প্রশ্ন: জিৎ মানে অ্যাকশন! তবে কি এটা সম্পূর্ণ ভাবে অ্যাকশন ধর্মী সিনেমা হতে চলেছে?

আয়েশা: (হেসে ফেলে) এটা রহস্য থাক। তবে এটা টিপিক্যাল অ্যাকশন ফিল্ম হচ্ছে না। পরিবার নিয়ে বসে দেখার মতো মজাদার একটি সিনেমা হতে চলেছে। অনেকদিন পর সম্পূর্ণ কমেডি একটা সিনেমা দেখা যাবে।

 প্রশ্ন: কবে মুক্তি পেতে পারে বুমেরাং?

আয়েশা: এর উত্তর আমার কাছে নেই, আমি সত্যিই জানি না। উপরমহল হয়তো জানে। আমি আসলে এই কাজের আনন্দে এতটাই এক্সাইটেড এই প্রশ্নটাই কাউকে করিনি। সত্যিকারেই এই প্রশ্নের উত্তর আমার জানা নেই। মানুষ বা বুমেরাং যে সিনেমাটায় মুক্তি পাক আমি খুশি। তবে মানুষের থেকে বুমেরাং-এ আমার সিন অনেক বেশি থাকার কারণে বুমেরাং নিয়ে আমি বেশি এক্সাইটেড।

 প্রশ্ন: এখন তো সবাই ওয়েব সিরিজের দিকে ঝুঁকছে। ওয়েব সিরিজে কাজের কি কোনও কথাবার্তা হচ্ছে?

আয়েশা: ওয়েব সিরিজে কাজের ইচ্ছে তো অবশ্যই রয়েছে। মেগা থেকে একটু বিরতি চাই। তবে আমি আগেও বলেছি মেগা আমার বাপের বাড়ি তাই ছেড়ে থাকতে পারবো না। হয়ত কিছুটা কম পরিমাণে করব। তবে এই মুহূর্তে আমি বড় পর্দায় কাজের দিকে বেশি ঝুঁকছি ছোট পর্দার তুলনায়। অনেকেই খুব সাবলীলভাবে বড় পর্দা এবং ছোটপর্দায় একসঙ্গে কাজ করতে পারেন। তবে আমি অভিনয় করতে অত পটু নই। যে কোন‌ও একটা দিকেই ফোকাস করতে পারি। তবে এখন সবাই মোবাইলে মগ্ন, তাই ওয়েব সিরিজে ভালো কাজের সুযোগ পেলে নিশ্চয়ই করব। তবে এই মুহূর্তে কোন‌ও অফার নেই।

 প্রশ্ন: ছোট পর্দায় কবে দেখা যাবে?

আয়েশা: ওই যে বললাম মেগা থেকে একটু বিরতি নিয়েছি। এখন বুমেরাং শুটিং নিয়ে ব্যস্ত। তবে এই মুহূর্তে ছোট পর্দা এবং বড় পর্দার মধ্যে আমি বড় পর্দায় ফোকাস করতে চাইছি। আর যদি সিরিয়ালে ভালো ভালো কাজের সুযোগ আসতেই থাকে তাহলে ভবিষ্যতে আবারও ধারাবাহিকে ফিরতে পারি। তবে এই মুহূর্তে আমি বড় পর্দায় একটু বেশি ফোকাস করতে চাই।

IMG 20230829 WA0036

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।