Tollywood

Pousali Banerjee: এই মুহূর্তে বাংলা গানের অবস্থা খিচুড়ি! ট্রোল হবেন জেনেও পশ্চিমবঙ্গে গানের অবস্থা ফাঁস করলেন গায়িকা পৌষালী ব্যানার্জী

তিনি বাংলা সঙ্গীত দুনিয়ার অন্যতম জনপ্রিয় মুখ। তিনি গায়িকা পৌষালী ব্যানার্জি। তাঁর গানে মুগ্ধ বাংলা। বিভিন্ন অ্যালবাম থেকে শুরু করে বিভিন্ন মঞ্চ মাতিয়ে দেন নিজের গানের ছন্দে‌। আর এবার বাংলার সঙ্গীত নিয়ে অকপট হলেন তিনি।

গায়িকা শুধুমাত্র যে এপার বাংলায় জনপ্রিয় এমনটাই নয় তাঁর জনপ্রিয়তা দুই বাংলা জুড়ে। পশ্চিমবঙ্গবাসীরা যেমন তাঁকে ভালোবাসে তেমন‌ই বাংলাদেশেও তাঁর অপার জনপ্রিয়তা। আর ভক্তদের ভালোবাসায় তিনি ভেসে চলেছেন।

গান-বাজনা অন্ত প্রাণ। তবে আগেকার গান এবং বর্তমান যুগের সোশ্যাল মিডিয়া ভিত্তিক গানের মধ্যে যে আকাশ পাতাল পার্থক্য তা এক কথায় তিনি স্বীকার করেন। বলেন কম্পিটিশন এখন অনেকটা বেড়ে গেছে। সোশ্যাল মিডিয়ার দুনিয়ায় এখন কেউ একটা গান গেয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে তাই হিট করলেই রাতারাতি জনপ্রিয়তা পেয়ে যান সেই মানুষটি। পৌষালীর মতে এই সমস্ত ঘটনা তাঁদেরকে বিভ্রান্ত করে। কষ্ট দেয়। এতদিন ধরে যে গান শিখলেন সেই গানের মর্ম যখন কেউ দেয় না তখন রাগ হয় বৈকি!

এই মুহূর্তে গানের অবস্থা পশ্চিমবঙ্গে কেমন? গায়িকা স্পষ্ট জবাব এখানেই থাকি। এখানেই কাজ করি। মুখ খুললে হয়ত ট্রোল হতে হবে। তবুও বলব! এবং বললেনও তিনি। আর যা শুনলে চমকে উঠবেন আপনিও। কী জানালেন গায়িকা জানেন?

বাংলার জনপ্রিয় সঙ্গীত শিল্পী পৌষালী ব্যানার্জি বললেন, এই মুহূর্তে পশ্চিমবঙ্গের গানের অবস্থা খুব একটা ভালো‌ও নয় আবার অত্যন্ত খারাপ এমনটা নয়। একটা খিচুড়ি মূলক অবস্থায় রয়েছে। যাঁরা সত্যিকারের সঙ্গীত প্রেমী, যাঁরা সত্যিকার অর্থে ভালো কাজ করতে চান তাঁরা খারাপ দিকটাকে সরিয়ে রেখে, শুধুমাত্র ভালোটাকে নিয়ে এগিয়ে যেতে চাইছেন। আর সেই পথের পথিক গায়িকা স্বয়ং।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।