Tollywood

Soumitra Bannerjee: মেয়ে সঙ্গ, মাত্রাতিরিক্ত মদ, রীতা কয়রালের সঙ্গে ব্যর্থ বিয়ে! পর্দার সফল ভিলেন সৌমিত্র ব্যানার্জীর গল্প সিনেমাকেও হার মানাবে

বাংলা সিনেমা দুনিয়ায় খল নায়কের (Villain) অভাব নেই। তবে কিন্তু এমন কিছু কিছু ব্যক্তিত্ব রয়েছেন যাদের ভোলা অসম্ভব। আশি ও নব্বইয়ের দশকে সিনেমায় (Bengali Movie) খল চরিত্রে সবার আগে নাম উঠে আসত অভিনেতা সৌমিত্র ব্যানার্জীর। বাংলা সিনেমার অন্যতম খলনায়ক হলেন অভিনেতা সৌমিত্র ব্যানার্জী (Soumitra Bannerjee)

আজ‌ও বাংলা সিনেমার জনপ্রিয়তম খলনায়ক বললে প্রথমেই মাথায় আসে সৌমিত্র বন্দোপাধ্যায়ের নাম। ফর্সা, লম্বা, গোলগাল চেহারার এই মানুষটার অভিনয় দেখলেই রীতিমতো রেগে যেত বাঙালি সিনেমাপ্রেমীরা। আক্রোশ জন্মাত তাদের মধ্যে। আর সেখানেই ছিল অভিনেতার সাফল্য।

তবে পর্দায় তিনি ভিলেন হলেও অভিনেতা সৌমিত্র ব্যানার্জির পুরো জীবনটাই কিন্তু ছিল একটা আস্ত সিনেমা। অত্যন্ত বড়লোক পরিবারের ছেলে ছিলেন এই অভিনেতা। ইংরেজি মাধ্যম স্কুল থেকে পড়াশোনা। যথারীতি বাবা-মায়ের চোখ ভরা স্বপ্ন ছিল ছেলে অনেক বড় হবে। কিন্তু ছেলে যখন সিদ্ধান্ত নিল যে অভিনেতা হব তা শুনে কার্যত মাথায় আকাশ ভেঙে পড়েছিল পরিবারের লোকেদের। অবশ্যই পরিবারের সায় ছিল না অভিনেতার এই সিদ্ধান্তে।

কিন্তু আমি অভিনেতা হব বললেই তো আর সবাই সফল হতে পারেনা। এর পিছনে থাকে প্রচুর পরিশ্রম, সংগ্রাম। এই ঘটনার‌ও অন্যথা হয়নি সৌমিত্র বন্দোপাধ্যায়ের জীবনেও। শুরুর দিকে কয়েকটা ছবিতে অত্যন্ত ছোট ছোট চরিত্র পেলেও সেই অর্থে দাগ কাটতে ব্যর্থ হয়েছিলেন অভিনেতা। কি‌ন্তু জীবনযাপনের জন্য পয়সা রোজগার তো করতে হবে। ধনী পরিবারের ছেলে হয়েও অর্থ উপার্জনের জন্য যোগ দেন একটি বারে। কিশোর কুমারের ভক্ত ছিলেন। ‌সেই অভিজ্ঞতাকে সম্বল করেই কাজ করা শুরু করেন। কিন্তু সেখানেও ব্যর্থতা।

তবে ১৯৮২ সালের ত্রয়ী সিনেমার মধ্য দিয়ে প্রথম সাফল্যের মুখ দেখেন এই অভিনেতা। তবে এরপর আর কখনই তাকে পিছন ফিরে তাকাতে হয়নি। একে একে গুরুদক্ষিণা, মঙ্গলদীপ, হীরক জয়ন্তীর মতো কালজয়ী সিনেমায় তার অভিনয় প্রশংসিত হয়। একটা সময় এমন হয়েছিল যে বাংলা সিনেমায় খলনায়কের মুখ মানেই সৌমিত্র বন্দ্যোপাধ্যায়।

কিন্তু বেশ কিছু বদ অভ্যাসও ছিল অভিনেতার। তীব্র নারী সঙ্গ, মদের নেশা তাঁকে আষ্টেপৃষ্ঠে বেঁধে ফেলেছিল। এমনকি টেকেনি বিয়েও।প্রথমে ইন্দ্রানী নামের এক সঙ্গীতশিল্পীকে বিয়ে করলেও সুখের হয়নি তার প্রথম বিবাহিত জীবন। এর পরে তিনি বিবাহসূত্রে আবদ্ধ হন জনপ্রিয় অভিনেত্রী রীতা কয়রালের সঙ্গে। কিন্তু বিচ্ছেদ হয়ে যায় এই তারকা জুটির। এরপর মাত্র ৪৬ বছর বয়সে জন্ডিসে আক্রান্ত হয়ে মৃত্যু হয় এই খ্যাতনামা অভিনেতার। নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য জনপ্রিয় করার জন্য খুবই অল্প সময় পেয়েছিলেন তিনি। এই অল্প সময়েই বাংলা সিনেমাকে সমৃদ্ধ করেছিলেন তিনি।‌ আজ কার্যত বিস্মৃতির অতলে বাংলা সিনেমার জনপ্রিয় এই খলনায়ক।

Titli Bhattacharya