Connect with us

    Entertainment

    শীতের দিনে রবিবাসরীয় দুপুরে বাড়িতে বানিয়ে নিন ধোঁয়া ওঠা লাল মাংসের ঝোল

    Published

    on

    red spicy chicken scaled

    আজ রবিবার। আর রবিবারের এই বিশেষ এই দিনে দুপুরের রান্না একটু আলাদা হলে ভালোই লাগে।‌ যদিও শীতের দিনে হাত-পা জমে যাওয়ার জোগাড়। কিন্তু তা সত্ত্বেও ছুটির এই দিন সবার‌ই মন চায় একটু বিশেষ কিছু রান্না করে খেতে। আর সেইজন্যই রবিবাসরীয় দুপুরে বাড়িতেই বানিয়ে ফেলুন সবার প্রিয় গরমাগরম লাল মাংসের ঝোল। খুব সহজেই ঘরোয়া উপকরণে চিকেনের এই দারুণ রেসিপি আপনার মন জয় করবেই। চলুন দেখে নেওয়া যাক উপকরণ!

    উপকরণ :

    ৫০০ গ্রাম চিকেন, ৪-৫ টুকরো আলু, ১ কাপ টক দই, প্রয়োজন অনুযায়ী গোটা গরম মশলা, গোলমরিচ, ৩ টা পেঁয়াজ কুচি, ৪ চা চামচ আদা রসুন বাটা, ২ টমাটো কুচি, স্বাদমতো নুন, চিনি, ধনে , লঙ্কা , জিরা গুঁড়ো , কাশ্মিরী লঙ্কার গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ৫ টেবিল চামচ সর্ষের তেল, ১ টেবিল চামচ ঘি, ধনেপাতা

    রন্ধন প্রণালীঃ প্রথমেই আদা রসুন বাটা দিয়ে মাংস টা ভালো করে মাখিয়ে রাখুন ৩০ মিনিট মতো। এবার কড়াইতে তেল দিন।‌ গরম মশালা গুলো একটু ভেঙে তেলে দিয়ে দিন। এবার তার মধ্যে তেজপাতা দিন। গন্ধ বের হলে দিয়ে দিন পেঁয়াজ কুচি।‌ এবার কাশ্মীরী লাল লঙ্কা গুড়ো দিয়ে পেঁয়াজ গুলো ভালো করে ভাজুন। এরপর টমেটো কুচি দিয়ে বাকি গুড়ো মশালা মিশিয়ে নিন।

    এবার তেল ছেড়ে এলে দিয়ে দিন ম্যারিনেট করা মাংস। ভালো করে কষুন। এবার টক দই ভালো করে ফেটিয়ে তার মধ্যে দিয়ে মিশিয়ে নিন। নুন, চিনি পরিমাণ মতো দিন। চাপা দিয়ে সেদ্ধ হতে দিন। অন্যদিকে আলু গুলো লাল করে ভেজে তুলে নিন। মাংস ভালো করে কষানো হয়ে এলে আলু মিশিয়ে নিন। অল্প গরম জল দিয়ে মাংস, আলু সেদ্ধ না হ‌ওয়া পর্যন্ত ফুটতে দিন। এবার উপর দিয়ে ঘি ছড়িয়ে ঢাকা দিয়ে রেখে দিন। দিয়ে দিন কুচানো ধনেপাতা। ব্যাস গরম ভাতের সঙ্গে জমে যাবে শীতের দুপুর।