জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

মাছের কালিয়া অনেক খেলেন, এবার সহজেই বাড়িতে বানান মাছের তেল-ঝাল

বৃষ্টির দিনে গরম ভাত আর মাছের ঝাল খাওয়ার আনন্দই আলাদা। কিন্তু একই ধরনের মাছের ঝাল বা কালিয়া প্রতিদিন খেতে ভালো লাগে না। তাই আজ একটু অন্য স্বাদের মাছের পদ নিয়ে হাজির হয়েছি। বাড়িতেই সহজে মাছের তেল ঝাল তৈরির রেসিপি রইল আপনাদের জন্য।

উপকরণ

মাছ (কাতলা মাছ ব্যবহার করা হয়েছে), টমেটো, কাঁচা লঙ্কা, সরষে, গোটা জিরে, পাঁচফোড়ন, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, পরিমাণমতো নুন, রান্নার জন্য তেল

রন্ধন প্রণালী

প্রথমেই মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। এবার মাছের টুকরোগুলোতে নুন এবং হলুদ মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর কড়াইতে তেল গরম করুন। তেল গরম হলে তাতে মাছের টুকরোগুলো দিয়ে উল্টেপাল্টে লালচে করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে মাছগুলো তুলে রাখুন।

মাছ ভাজার সময় একটি বাটা মশলা তৈরি করতে হবে। এজন্য মিক্সিতে টমেটো, কাঁচা লঙ্কা, পরিমাণমতো গোটা সরষে এবং গোটা জিরে দিয়ে পেস্ট তৈরি করুন। এবার মাছ ভাজার তেলের মধ্যে প্রথমে পাঁচফোড়ন দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন। তারপর বাটা মশলা দিয়ে দিন। মশলার সঙ্গে পরিমাণমতো হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো এবং সামান্য চিনি দিয়ে ভালো করে কষিয়ে নিন।

মশলা ভালো করে ৫-৭ মিনিট কষানোর পর কড়াইতে এক কাপ গরম জল দিয়ে ফুটতে দিন। জল ফুটতে শুরু করলে আগে থেকে ভেজে রাখা মাছের টুকরোগুলো দিয়ে দিন। এবার একটি কাঁচা লঙ্কা যোগ করে কিছুক্ষণ রান্না করুন। তারপর ঢাকা দিয়ে জল অর্ধেক হওয়া পর্যন্ত রান্না করুন। ৩-৪ মিনিট পর ঢাকনা খুলে দেখবেন সুস্বাদু মাছের তেল ঝাল তৈরি হয়ে গেছে। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এবং উপভোগ করুন। এই সহজ রেসিপিটি বিশেষ করে বৃষ্টির দিনে বা যেকোনও সময়ে খেতে ভালো লাগবে। মাছের তেল ঝালের ভিন্ন স্বাদ খাদ্য রসিকদের জন্য অনন্য রেসিপি।

Piya Chanda