জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

কুমড়ো পাতা বাটা বদলে দেবে আপনার মুখের স্বাদ, সহজে তৈরি করুন এই রেসিপি

কুমড়ো খেতে ভালো লাগে না? তবে কুমড়ো পাতার এই দুর্দান্ত রেসিপি ট্রাই করে দেখুন, স্বাদে মুগ্ধ হবেন। কুমড়োর গুণাগুণ অনেক থাকলেও, বেশিরভাগ মানুষই এই সবজি খেতে চান না। তবে কুমড়ো পাতা দিয়ে বানানো এই অসাধারণ রেসিপিটি একবার তৈরি করলে, গরম ভাতের সাথে খেলে মন ভরে যাবে। আসুন, জেনে নেওয়া যাক কিভাবে কুমড়ো পাতা বাটা তৈরি করবেন।

উপকরণ

১৩-১৪টি বড় কুমড়ো পাতা, ১০টি রসুনের কোয়া, ৫টি শুকনো লঙ্কা, আধ চামচ কালো জিরে, সর্ষের তেল, স্বাদমতো নুন।

রন্ধন প্রণালী

প্রথমে কুমড়ো পাতাগুলি ভালো করে ধুয়ে নিন। তারপর পাতাগুলি ছোট ছোট করে কেটে নিন। একটি কড়াইয়ে সর্ষের তেল গরম করে তাতে কালো জিরে আর শুকনো লঙ্কা ফোড়ন দিন। ফোড়ন নেড়ে কেটে রাখা কুমড়ো পাতাগুলি কড়াইয়ে দিয়ে দিন। পাতাগুলি ৪-৫ মিনিট ভালোভাবে ভেজে নিন।

পাতাগুলি ভাজা হয়ে গেলে স্বাদমতো নুন এবং রসুনের কোয়াগুলি যোগ করুন। আরও ১-২ মিনিট ভাজুন, তারপর মিশ্রণটি ঠান্ডা হতে দিন। ঠান্ডা হওয়ার পরে, মিশ্রণটি মিক্সিতে দিয়ে ১-২ টেবিল চামচ জল যোগ করে বেটে নিন।

বেটে নেওয়ার পরে, মিশ্রণটি আবার খালি কড়াইতে দিয়ে ৩-৪ মিনিট নেড়ে নিন। এরপর ওপরে কাঁচা সর্ষের তেল দিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন। এই কুমড়ো পাতা বাটা রেসিপিটি সহজেই তৈরি করা যায়। এটি গরম ভাতের সাথে খেলে আপনার মুখের স্বাদ বদলে দেবে।

Piya Chanda