জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

আম কাসুন্দি শুনলেই জিভে জল? বর্ষায় বানিয়ে ফেলুন ইলিশের আম কাসুন্দি ভাপা, রইল রেসিপি 

বর্ষার মরশুমে ইলিশ মাছের স্বাদই আলাদা। ইলিশের দাম বেশ চড়া হলেও, বাঙালিকে একবার-দু’বার ইলিশ খেতেই হবে। ইলিশ ভাজা ও ভাপা অনেকেরই প্রিয়, তবে আজ আমরা ইলিশ ভাপার এক নতুন ধরন শিখব, যা গরম ভাতের সঙ্গে অতুলনীয়।

উপকরণ

ইলিশের আম কাসুন্দি ভাপা বানাতে প্রয়োজন ইলিশ মাছ, ২ চামচ কাসুন্দি, ২ চামচ কাঁচা আম বাটা, ১ চামচ টক দই, ২ চামচ কালো সর্ষে বাটা, সর্ষের তেল, কাঁচা লঙ্কা, সামান্য নারকেল কোরা, হলুদ গুঁড়ো, নুন স্বাদমতো।

রন্ধন প্রণালী

প্রথমে ইলিশ মাছ ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর নুন, হলুদ গুঁড়ো, টক দই, কালো সর্ষে বাটা, কাসুন্দি, কাঁচা আম বাটা, সর্ষের তেল, কাঁচা লঙ্কা বাটা এবং নারকেল কোরা একসঙ্গে মিশিয়ে ইলিশ মাছের মধ্যে ভাল করে মাখিয়ে নিন। এতে একটু জল মিশিয়ে নিন।

এবার মাখানো ইলিশ মাছ একটি টিফিন কৌটোয় ভরে রাখুন। এরপর কাঁচা সর্ষের তেল ও চেরা কাঁচালঙ্কা উপর থেকে ছড়িয়ে দিন। একটি বড় পাত্রে জল গরম করে সেই পাত্রে টিফিন কৌটোটি বসিয়ে দিন। এবার সাধারণ ইলিশ ভাপার মতো ১০ মিনিট ভাপিয়ে নিন। ব্যস, আপনার কাঁচা আম ও কাসুন্দি ইলিশ তৈরি। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এবং উপভোগ করুন এই বিশেষ পদ।

এই বিশেষ পদটি বাঙালি রসনা তৃপ্তির বিশেষ পদ। কাঁচা আমের টক আর কাসুন্দির ঝাঁঝ ইলিশের স্বাদকে আরও বাড়িয়ে তোলে। বর্ষার দুপুরে গরম ভাতের সঙ্গে এই রেসিপি পরিবেশন করে আপনার প্রিয়জনদের মন জয় করতে পারেন।

Nira