Connect with us

    Food

    অল্প উপকরণেই ১০ মিনিটে বানিয়ে ফেলুন বেগমতি চিকেন! এই পদ একবার খেলে বারবার খাবেন

    Published

    on

    begmoti chicken scaled

    চিকেন (Chicken) দিয়ে হরেক রকম পদ বানানো যায়। কষা, কারি, গ্রেভি, ঝোল-ঝাল তো হামেশাই চলছে। আর একঘেয়ে রান্না খেতে খেতে স্বাদেও এসেছে একঘেয়েমি। তবে জানেন কি? অল্প উপকরণে চিকেন দিয়েই বানানো যায় বেগমতি চিকেন (Begmoti Chicken)। আজ রইল সহজ রেসিপি (Recipe)।

    উপকরণ : চিকেন, কাজু, পেঁয়াজপাতা, ধনেপাতা, কাঁচালঙ্কা, জল, তেল, নুন, আদা-রসুন বাটা, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো।

    রন্ধন প্রণালী : প্রথমেই চিকেন ভাল করে ধুয়ে পরিষ্কার করে রাখুন। তারপর ১৫টি কাজুবাদাম কিছুক্ষণ গরম জলে ভিজিয়ে মিহি করে পেস্ট করে নিন। এবার পেঁয়াজ পাতা, ধনেপাতা এবং কয়েকটি গোটা কাঁচালঙ্কা গরম জলে এক মিনিট ভাপিয়ে পেস্ট নিন।

    এবার গ্যাসে কড়াই বসিয়ে তেল গরম করুন। এরপর তেল গরম করে ছোট এলাচ ও পেঁয়াজকুচি ভেজে নিন। পেঁয়াজ ভাজার সময় স্বাদ অনুযায়ী নুন দিন। পেঁয়াজ লাল হয়ে এলে আদা-রসুন বাটা দিয়ে কিছুক্ষণ কষিয়ে চিকেনের টুকরোগুলো দিয়ে দিন। এবার সবকিছুর সঙ্গে চিকেনের টুকরোগুলো ৬/৭ মিনিট কষিয়ে নিন।

    আরও পড়ুন: এই শীতে ছুটির দিনে বাড়িতেই ঝটপট বানিয়ে ফেলুন জিভে জল আনা চিজ মটন রোল! র‌ইল রেসিপি

    এবার রান্নায় একে একে দিন জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো। এবার মশলা থেকে তেল ছাড়লে বেটে রাখা কাজুবাদামের পেস্ট দিয়ে ১০ থেকে ১৫ মিনিট রান্না হতে দিন। এবার ঢাকনা খুলে দু-তিন মিনিট নেড়ে সামান্য পরিমাণ জল মিশিয়ে ৫ থেকে ৭ মিনিট ঢাকা দিয়ে রান্না হতে দিন। তারপর রান্নায় পেঁয়াজ পাতা, ধনেপাতা ও কাঁচা লঙ্কার পেস্ট মিশিয়ে নিন। উপর থেকে গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে মিনিট ৩/৪ রান্না হতে দিন।