Food

বৃহস্পতিবার লক্ষ্মীবারে নিরামিষ খান? এইভাবে বানিয়ে নিতে পারেন ধোকার ডালনা

সোম, মঙ্গল, বৃহস্পতি, শনি এই বার গুলোতে অনেকেই নিরামিষ খাবার খেয়ে থাকেন। বিশেষ করে নির্দিষ্ট দেব দেবীর কারণে এমন নিয়ম। এই যেমন শাস্ত্র মতে বৃহস্পতিবার ভগবান বিষ্ণুর দিন। বিষ্ণু প্রসন্ন হলে গৃহস্থে দেবী লক্ষ্মীর প্রবেশ ঘটে। আর তাই প্রত্যেক বৃহস্পতিবার গৃহস্থ বাড়িতে লক্ষ্মীর আরাধনা করা হয়। এই বিশেষ দিনে অনেকেই নিরামিষ খাবার খেয়ে থাকেন। আর এই বিশেষ দিনে এই সপ্তাহে বানিয়ে নিতে পারেন ধোকার ডালনা।

Table of Contents

উপকরণ

ছোলার ডাল -১ কাপ, তেজপাতা-২টো, এলাচ-৪টে, হিং-১চিমটি, ঘি -৪ চামচ, প্রয়োজনমতো সরষের তেল, আলু- ২টো, টমেটো- ১টা,আদা কুচি–১ চামচ, চেরা কাঁচা লঙ্কা-৩ টে, গোটা জিরে-১ চা চামচ, ২ চামচ হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো-১ চা চামচ, ধনে গুঁড়ো-১ চা চামচ,লঙ্কার গুঁড়ো- হাফ চা চামচ, হাফ চা চামচ, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো-হাফ চা চামচ, গরম মশলা গুঁড়ো ,সর্ষের তেল প্রয়োজনমতো ,স্বাদমতো নুন ও চিনি

প্রণালী

প্রথমেই ধোকা বানানোর জন্য ছোলার ডাল সারা রাত ভিজিয়ে রাখুন। এরপর ছোলার ডালের মধ্যে দিয়ে দিন কাঁচা লঙ্কা, আদা বাটা। তারপর মিক্সিতে মিহি করে বেটে নিন। এবার কড়াইয়ে সর্ষের তেল গরম করে তার মধ্যে দিয়ে দিন গোটা জিরে ফোড়ন। এবার কড়াইতে দিয়ে দিন মিহি করে বাটা ছোলার ডাল, সামান্য নুন, চিনি আর হলুদ। এবার মিশ্রণটা শক্ত করে নিন। এর পর একটা বড় থালায় অল্প তেল মাখিয়ে ডালের মিশ্রণটা ঢেলে দিন। হাতের সাহায্যে ছড়িয়ে দিন। এবার ছুরি দিয়ে বরফির আকারে কেটে নিন। এরপর বরফিগুলো কড়াইতে তেল গরম করে তাতে ভেজে নিলেই তৈরি ধোকা।

এবার গ্রেভির জন্য টুকরো করে কেটে রাখা আলুর মধ্যে সামান্য পরিমাণে নুন আর হলুদ গুড়ো মাখিয়ে কড়াইতে তেল গরম করে হালকা করে ভেজে তুলে নিন। এবার তেল গরম করে তাতে এলাচ, তেজপাতা, আদা কুঁচি, ফোড়ন দিয়ে তাতে ধনে, জিরার গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, হলুদ দিয়ে ভালো ভাবে নাড়িয়ে দিয়ে দিন টমেটো। তেল ছাড়লে দিয়ে দিন পরিমাণ মতো জল। এবার দিন ভেজে রাখা আলু গুলো। দিয়ে দিন স্বাদমতো নুন এবং চিনি। একটু জল কমে এলে দিয়ে দিন ধোকা গুলো। হালকা আঁচে ১০ মিনিট রান্না করতে হবে। নামানোর আগে সামান্য গরম মশলার গুড়ো, ঘি দিয়ে ৫ মিনিট আঁচে রেখে পরিবেশন করুন ধোকার ডালনা।

Titli Bhattacharya