জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

মেদিনীপুর স্টাইলে টমেটো দিয়ে বানিয়ে নিন চুনো মাছের টক, শিখে নিন ছোট মাছের অভিনব রেসিপি

বাঙালি মানেই মাছ। বাঙালির হেঁশেলে পাকা মাছের পাশাপাশি ছোট ছোট মাছও ঢোকে। আর এই মাছ দিয়েই তৈরি হয় দারুণ সব পদ। মেদিনীপুর ও ওড়িশার একাংশ মানুষদের মাছের টক পছন্দের খাবারগুলির মধ্যে অন্যতম। ছোট মাছেরও টক খেতে খারাপ লাগে না। স্বাদ বদলের জন্য মাঝেমধ্যে বানিয়ে নিন ছোট মাছের টক (Fish Recipe)

উপকরণ- মৌরলা মাছ, নুন, হলুদ, টমেটো, কালো সরষে, রাঁধুনি, শুকনো লঙ্কা, তেঁতুল গোলা, ভাজা মশলা, চিনি ও সরষের তেল

প্রণালী- মৌরলা মাছ ভাল করে কেটে ধুয়ে নিন। এবার নুন ও হলুদ মাখিয়ে রাখুন। এবার মাছ ১০ মিনিট আলাদা করে রাখুন। তেল ভাল করে গরম করে মাছ ভেজে নিন। তবে খুব কড়া করে ভাজলে হবে না। বাকি তেলে কালো সরষে, অল্প রাঁধুনি, শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে ছোট ছোট করে কেটে দেওয়া টমেটো মিশিয়ে নিন।

এরপর হাফ চামচ নুন দিয়ে টমেটো ভাল করে ভেজে নিন। ঢাকা দিয়ে রান্না করে রাখা টমেটো নরম করার নিন। টমেটো নরম হলে তাতে তেঁতুল গোলা হাফবাটি জল গুলে মিশিয়ে দিতে হবে। কাঁচালঙ্কা, গোটা জিরে, হাফ চামচ গোলমরিচ ও অল্প লঙ্কারগুঁড়ো মিশিয়ে ভাল করে ভেজে নিন। এবার মিশিয়ে দিন পরিমাণ মতো জল ও চিনি।

কড়াইতে ঢাকা দিয়ে ঝোল খানিকক্ষণ ফুটিয়ে নিন। এবার ভেজে রাখা মাছ ঝোলে মিশিয়ে নিয়ে হাই ফ্লেমে ঝোল ফুটিয়ে নিন। এবার একটি বাটিতে নামিয়ে নিন মৌরলার টক। গরম গরম ভাতের সঙ্গে এই টক খেতেও দরুন।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।